সেমির আগেই নিষিদ্ধ হতে পারেন কোহলি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৩ ২০১৯, ১৯:১৪

টুর্নামেন্টের মহাগুরুত্বপূর্ণ সময়ে দুঃসংবাদ আসতে পারে ভারতীয় শিবিরে। সেমিফাইনালের আগ মুহূর্তে নিষিদ্ধ হতে পারেন দলের অধিনায়ক ও সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি।

এজবাস্টনে মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচের ঘটনা। বাংলাদেশের ব্যাটিংয়ের ১২তম ওভার চলছিল। মোহাম্মদ শামির বলে এলবিডব্লিউয়ের আবেদন হয়, ব্যাটসম্যান ছিলেন সৌম্য সরকার।

আম্পায়ার মারিয়াস এরাসমাস ভারতের সে আবেদন নাকচ করে দেন। রিভিউ নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। রিভিউয়ে দেখা যায় বলটা ব্যাট আর প্যাডে একসঙ্গে লেগেছে। থার্ড আম্পায়ার আলিম দার তাই মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন।

কিন্তু বিষয়টি মানতে পারেননি বিরাট কোহলি। আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন তিনি। ভারতীয় দলপতির দাবি, বল আগে প্যাডে লেগেছে। এ নিয়ে অনেকটা সময় আম্পায়ারের সঙ্গে বাদানুবাদ চলে।

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশে ডিমেরিট পয়েন্ট পাওয়ার কথা কোহলির। যদিও আইসিসির পক্ষ থেকে এখনও কোনো ঘোষণা আসেনি। তবে যদি কোহলি ডিমেরিট পয়েন্ট পেয়েই যান তবে সেমিফাইনালের আগেই নিষিদ্ধ হতে পারেন।

চলতি বিশ্বকাপেই আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে অতিরিক্ত আবেদন করার জন্য ম্যাচ ফির ২৫ ভাগ জরিমানা করা হয় কোহলির। সঙ্গে দেয়া হয় একটি ডিমেরিট পয়েন্ট। তারও আগে ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি।

সবমিলিয়ে এখন কোহলির নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট। আইসিসির নিয়ম অনুযায়ী, দুই বছরের ব্যবধানে লেভেল টু ভাঙার অপরাধে ৩ বা ৪টি ডিমেরিট পয়েন্ট পেলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন কোনো খেলোয়াড়।

কোহলির অপরাধটা অবশ্য লেভেল ওয়ানের। সেক্ষেত্রে তিনটি বা চারটি ডিমেরিট পয়েন্ট পেয়ে গেলে একটি ওয়ানডের জন্য নিষিদ্ধ হতে পারেন ভারতীয় অধিনায়ক।

আগামী ৬ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে ইতিমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করা ভারত। কোহলিকে সে ম্যাচে নিষিদ্ধও থাকতে হতে পারে।