সেনা ক্যাপ পরে ক্রিকেট মাঠে ভারতীয় দল; কঠোর শাস্তি দাবী পাকিস্তান ক্রিকেট বোর্ডের

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১০ ২০১৯, ২২:০৮

একুশে জার্নাল ডেস্ক: ভারত পাকিস্তানের মধ্যকার যুদ্ধাবস্থা চরমে ঠিক তখনি রাজনীতিমুক্ত ক্রিকেট মাঠে সেনা টুপি পরিধান করে খেলায় নেমেছে ভারতীয় ক্রিকেট দল। এ ঘটনায় ভারতীয় ক্রিকেটারদের শাস্তির দাবি জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি। ভারতীয় ক্রিকেটারদের এমন আচরণের কারণে কঠোর ব্যবস্থা জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচেটসে আগে সবার মাঝে ভারতীয় সেনা ক্যাপ বিতরণ করেনভারতীয় সেনাবাহিনীর অনারারি লেফটেন্যান্ট ও দেশটির তারকা ক্রিকেটারমাহেন্দ্র সিং ধোনি।

এ বিষয়ে করাচিতে সাংবাদিকদের উদ্দেশে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, আমরা চাই ভারতীয় ক্রিকেটারদের ঔদ্ধত্যপূর্ণ আচরণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হোক। আইসিসি আমাদের এ অবস্থানের বিষয়ে আইসিসির ভুল বুঝার সুযোগ নেই। আমরা বিশ্বাস করি, ক্রিকেট ও খেলাধুলায় রাজনীতিকে জড়ানো উচিত নয়। এটা আমাদের পরিষ্কার বক্তব্য। অথচ তারা ক্রিকেট বিশ্বে নিজেদের খুবই বাজেভাবে উপস্থাপন করছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় সেনা ক্যাপ পরে মাঠে নেমেছে ভারতীয় ক্রিকেট দল।

এদিকে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি জানিয়েছেন এই ক্যাপ পরার উদ্দেশ্য ছিল আমাদের প্রতিরক্ষা তহবিলকে আরও সহযোগিতার জন্য প্রেরণা দেয়া।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি এ বিষয়ে দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে বলেন, ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী ‘সেভ গাজা’ ও ‘ফ্রি ফিলিস্তিন’ লেখা রিস্টব্যান্ডস পরার কারণে নিষিদ্ধ হয়েছিলেন। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তখন মঈন আলীর পক্ষ নিলেও আইসিসি এটাকে ‘মানবিকতার চেয়ে রাজনীতি’ হিসেবেই বর্ণনা করেছিল। ম্যাচ রেফারি ডেভিড বোন তখন মঈন আলীকে আইসিসির পোশাক ও উপকরণ নীতিমালার কথা বলেন।

একইভাবে শ্রীলংকার বিরুদ্ধে সাউথ আফ্রিকান ক্রিকেটার ইমরান তাহির যখন পাকিস্তানের বিমান দুর্ঘটনায় নিহত শিল্পী জুনায়েদ জামশেদের টি-শার্ট পরে মাঠে নামেন তখন তিনিও একই পরিস্থিতির সম্মূখীন হন।

এর আগে ২০১৪ সালে হাতে ‘সেইভ গাজা’ লেখা প্লাস্টিকের ব্র‍্যাসলেট পরে খেলায় ইংলিশ ক্রিকেটার মুঈন আলীকে এবং সাউথ আফ্রিকান ক্রিকেটার ইমরান তাহির প্লেইন দূর্ঘটনায় নিহত পাকিস্তানি সংগীত শিল্পী জুনায়েদ জমশেদ এর ছবি সম্বলিত টি শার্ট পরায় দু’জনকে শাস্তি দেয় আইসিসি।

মানি বলেন, ইতিমধ্যে দুটি উদাহরণ তো আমাদের কাছে স্পষ্ট। ইমরান তাহির ও মঈন আলী যদি আইসিসির শাস্তি পায় তাহলে একই শাস্তি ভারতের ক্ষেত্রেও প্রযোজ্য।

আমরা আগামী ১২ ঘণ্টা আইসিসির পদক্ষেপ পর্যালোচনা করব। যদি এর কোনো পরিবর্তন না হয় তবে আমরাও কঠোর অবস্থানে যাবো। আমরা চাই না ক্রিকেটে রাজনীতি থাকুক অথবা রাজনীতিতে ক্রিকেট ব্যবহার হোক।

উৎস:ডন, টাইমস অব ইন্ডিয়া