সিলেট নগরী পরিষ্কারে নেমেছে ‘বিডি ক্লিন’

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১৫ ২০১৯, ১৫:০৮

সিলেট নগরের সড়কে ময়লা আবর্জনা পরিষ্কারে নেমেছে একদল যুবক। সবুজ রঙের টি-শার্ট গায়ে সংখ্যায় ৪০ থেকে ৫০ জনের একটি দল। সবার হাতে ঝাড়ু। রাস্তার পাশে জমে থাকা ময়লা জমিয়ে নিয়ে ফেলা হচ্ছে নির্দিষ্ট ডাস্টবিনে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে সিলেট নগরের জেলরোড সড়কে তাদের দেখা যায়। জানতে চাইলে নাজিম আহমেদ অপু নামে একজন জানান, তারা বিডি ক্লিন সিলেটের সদস্য। পরিচ্ছন্ন ও সবুজ সিলেট নগর গড়ার লক্ষ্যে তারা এ কার্যক্রম অব্যাহত রেখেছে। একই সঙ্গে নগরবাসীকে সচেতন করতেও তাদের কর্মসূচি অব্যাহত আছে।

এই দলে আছে কলেজ শিক্ষার্থী থেকে শুরু করে আইনজীবী,ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। আছেন নারী কর্মজীবী ও শিক্ষার্থী। এ কারণে ছুটির দিনে তারা পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়ে থাকেন।

নাফিসা ইফতেখার নামে এই দলের একজন সদস্য বলেন, পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে সারাদেশে তাদের কার্যক্রম অব্যাহত আছে। বিডি ক্লিন সিলেটের সদস্যরা ইতোমধ্যে চারবার সিলেট নগরে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেছেন।

‘চলো পরিচ্ছন্ন হই মানসিকতায়’ এই স্লোগানে ৩ জুন, ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বিডি ক্লিন এর মূল লক্ষ্য।

বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরিচ্ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপন সহ বাংলাদেশের প্রতিটি নাগরিককে বিশ্বব্যাপী আদর্শবান সুনাগরিকের উদাহরণ প্রতিষ্ঠা করাই তাদের প্রধানতম উদ্দেশ্য।

২৬ মার্চ ২০২১ সালে পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণার লক্ষ্যে গত জুলাই ২০১৭ থেকে বিভাগীয় পর্যায়ে, জুলাই ২০১৮ থেকে জেলা পর্যায়ে এর কার্যক্রম শুরু হয়। আগামী জুলাই ২০১৯ থেকে উপজেলা, জুলাই ২০২০ থেকে গ্রাম পর্যায়ে এর কার্যক্রম শুরু হবে।