সিলেটে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০১ ২০১৯, ২৩:৫৪

আজ রোববার বিকেলে সিলেটে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ কর্মশালার আয়োজন করে উপশহর মাদরাসা কল্যাণ পরিষদ সিলেট। সহযোগিতা করেছে সিলেটের সদ্য প্রতিষ্ঠিত সাড়াজাগানো প্রতিষ্ঠান মারকাযুল হিদায়া সিলেট। প্রায় পঞ্চাশোর্ধ শিক্ষক এতে প্রশিক্ষণ গ্রহণ করেন। শিশু মনোবিজ্ঞান, শিক্ষা মনোবিজ্ঞান, পাঠদান পদ্ধতি এবং ছাত্র-শিক্ষক সম্পর্ক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জ জেলার উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম। বিকেল ৫ টা থেকে শুরু হয়ে প্রশিক্ষণ চলে রাত ১০ টা পর্যন্ত।

সম্মানিত প্রশিক্ষক বলেন, শিশুদের মানসিকতা এবং মনের কথা শিক্ষককে বুঝতে হবে। উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পাঠদান করতে হবে। ভীতিপ্রদর্শন ইত্যাদি বর্জন করতে হবে। প্লান করে সৃজনশীল পদ্ধতিতে পাঠদান করতে হবে।

কর্মশালায় শরিক হয়ে সংহতি ও উচ্ছ্বাস প্রকাশ করেন উপশহর প্রাতঃভ্রমণ ক্লাবের সেক্রেটারি ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান মাসরুর।

কর্মশায় উপস্থিত ছিলেন মাদরাসা কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মুফতি নূরুযযামান সাঈদ, সাংগঠনিক সম্পাদক মাওলানা মনজুরে মওলা, অর্থ সম্পাদক মাওলানা মাহবুব শিরাজী, শিক্ষা বিষয়ক সম্পাদক মাওলানা আবদুর রহমান কফিল প্রমুখ।

উল্লেখ্য যে, ২০১৮ সালের ১১ নভেম্বর সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহরস্থ মাদরাসাসমূহের পারস্পরিক ভ্রাতৃত্ব, সহযোগিতা এবং শিক্ষার মান উন্নয়নের লক্ষে প্রতিষ্ঠিত হয় এ পরিষদ। সূচনালগ্ন থেকে লক্ষ বাস্তবায়নে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে এ সংগঠন।