সিলেটে ত্রাণ নিয়ে অনিয়ম বরদাস্ত করা হবে না; পররাষ্ট্রমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৫ ২০২০, ০৭:১৩

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন ত্রাণ বিতরণে কোন অনিয়ম বরদাস্ত করা হবেনা। কেউ কোন অনিয়ম করলে তাকে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

শনিবার এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী এই হুশিয়ারী উচ্চারণ করেন। পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী সিসিকের ত্রান বিতরণ প্রক্রিয়ার প্রশংসা করে বলেন, অত্যন্ত সুন্দরভাবে তারা ত্রান বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এই করোনাভাইরাস মাথায় নিয়ে যারা ত্রান বিতরণ করছেন আমি তাদের প্রত্যেকের কাছে কৃতজ্ঞ আমি তাদেরকে ধন্যবাদ জানাই।

সিসিক ৩ নং ওয়ার্ডের আওয়ামী লীগ দলীয় কাউন্সিলর এ কে এ লায়েক কর্তৃক সিলেট সিটি কর্পোরেশন থেকে ১২৫ বস্তা চাল জোর করে নিয়ে আসার ঘটনায় মন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলে অনিয়ম যে করবে তাকে শাস্তি পেতে হবে সে যে দলেরই হোক।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, প্রয়োজনীয় বরাদ্দের চেয়ে ১০০ টন বেশী খাদ্য সিলেট মহানগরকে দিয়েছি। তাছাড়া সিলেট-১ আসনে সরকারের নির্দেশনা মোতাবেক খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে।

দেশে লকডাউনের জন্য আমি সিলেটবাসীর কাছে থাকতে পারিনি এজন্য দুঃখ প্রকাশ করছি। তবে, আমি সিলেটের জেলা প্রশাসক এবং আওয়ামী লীগ নেতাদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ করছি। আমার পক্ষ থেকে যতটুকু সহযোগিতা দরকার তা করে যাবো।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,সিলেটবাসী আমার কাছে দাবি করেছিলেন, সিলেট টু ম্যানচেষ্টার ফ্লাইট স্থগিত করতে। আমরা তা স্থগিত করেছি। সিলেটবাসী দাবি করেছিলেন, সিলেটে করোনা টেষ্টের ব্যবস্থা করা। আমি সেটা করে দিয়েছি। আমি যতটুকু জেনেছি আগামী সোমবার করোনার টেস্ট মেশিন চালু করা হবে। এতে সিলেটবাসী উপকৃত হবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর খাদ্য ফান্ডে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাই। আমি দেখতে পাচ্ছি, ব্যবসায়ী, সামাজিক, সাংষ্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলো স্বেচ্ছায় খাদ্য বিতরণ করছেন। আমি তাদেরকে সাধুবাদ জানাই। তিনি বলেন সবাই মিলেমিশে করোনাকে জয় করবো।

উল্লেখ্য, করোনায় উদ্ভুত পরিস্থিতিতে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী ‘খাদ্য ফাণ্ড’ গঠন করে নগরের অসহায় ছিন্নমূল মানুষের সহযোগিতার জন্য আহ্বান জানান সিলেটের বিত্তবানদের কাছে এবং তিনি বেশ সাড়াও পান।

সিসিকের তথ্য অনুযায়ী, ত্রাণ জমা হয়েছে ৩৭৬.৬৫ টন চাল, ১৭১.৫৪ টন আলু, ৭৯.৫০ টন পেঁয়াজ, ৭৫.৪৭ টন ডাল, ৭১.৫৭ টন তেল, ৪৯.৫ টন লবন ছাড়াও জেলা প্রশাসনের মাধ্যমে ১০০ টন চাল বরাদ্দ আসে।

গত ১ এপ্রিল (বুধবার) সিলেটে সিটি কর্পোরেশন ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আওয়ামীলীগ নেতা এ কে এ লায়েক সিসিকের দায়িত্বরত কর্মকর্তাদের সাথে বাকবিতণ্ডা করে অনেকটা জোর করেই ১২৫ বস্তা চাল বোঝাই ট্রাক নিয়ে আসেন নিজ বাসায়। পরে বিষয়টি জানাজানি হলে গত ৩ এপ্রিল (শুক্রবার) বিকেলে সিসিক ও জেলা প্রশাসকের কর্মকর্তার কাউন্সিলর লায়েকের বাসা থেকে চালগুলো উদ্ধার করেন।