সিলেটে ‘জয় বাংলা’ স্লোগানে পুলিশের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ; সড়ক অবরোধ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ১০ ২০২২, ১৭:৪০

সিলেট নগরীর টিলাগড়ে মোটরসাইকেল আরোহী শিক্ষার্থীর বিরুদ্ধে ট্রাফিক পুলিশের ‘হয়রানিমূলক’ মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন ও সড়ক অবরোধ করেছেন এমসি কলেজের শিক্ষার্থীরা। বৃহ্স্পতিবার (১০ মার্চ) বেলা ২টার দিকে এ ঘটনা ঘটে।

এসময় ট্রাফিক পুলিশের বিরুদ্ধে ‘জয় বাংলা’ ও ‘দালালি আর করিসনা- পিঠের চামড়া তুলিসনা, শিক্ষার্থীদের অ্যাকশন- ডাইরেক্ট অ্যাকশন’ এসব স্লোগানে টিলাগড় পয়েন্ট প্রকম্পিত করে তুলেন শিক্ষার্থীরা।

প্রায় ১ ঘণ্টা এভাবে বিক্ষোভ প্রদর্শন ও সড়ক অবরোধ করে রাখার পর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসের ভিত্তিতে শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে যান।

জানা যায়, বৃহস্পতিবার সকালে দেলোয়ার হোসেন রাহি নামের এমসি কলেজের শিক্ষার্থী মোটরসাইকেলযোগে টিলাগড় পয়েন্ট দিয়ে যাওয়ার সময় পুলিশ আটক করে। এসময় রাহির মাথায় হেলমেট না থাকায় তার বিরুদ্ধে ১৫ হাজার টাকার মামলা দায়ের করে ট্রাফিক পুলিশ।

দেলোয়ার হোসেন রাহি জানান, আমার গাড়ির কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স সব ঠিক ছিলো। শুধু আমার হেলমেটটা ভেঙে গেছে তাই সঙ্গে আনতে পারিনি। আমি অনুনয়-বিনয় করে বলি- আপনারা আমার কাগজপত্র রেখে আমাকে মাত্র ১০ মিনিট সময় দেন, আমি নতুন হেলমেট নিয়ে আসতেছি। কিন্তু তারা আমার একটি কথাও না শুনে, আমাকে কোনো সময় না দিয়ে ১৫ হাজার টাকার মামলা দিয়ে দিয়েছে।

তিনি বলেন, শুধু আমাকেই নয়- এভাবে আজ আরও দুই শিক্ষার্থীকে কয়েক হাজার টাকার মামলা দিয়েছে। তারা প্রতিনিয়ত এভাবে টিলাগড় পয়েন্টে দাঁড়িয়ে শিক্ষার্থীদের হয়রানি করে। শিক্ষার্থীরা এত টাকা পাবে কোথায়?

এদিকে, শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা দায়েরের খবর পেয়ে এর প্রতিবাদে বৃহস্পতিবার বেলা ২টার দিকে টিলাগড় পয়েন্টে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন এবং সড়ক অবরোধ করে রাখেন মসিসহ বিভিন্ন কলেজের ছাত্ররা। এসময় তারা ‘জয় বাংলা’ ও পুলিশের বিরুদ্ধে নানা স্লোগানে কাঁপিয়ে তুলেন টিলাগড় পয়েন্ট।

বিক্ষোভকালে শিক্ষার্থীরা টিলাগড় পয়েন্টে আর তাদের যাতে হয়রানি না করা হয় সে বিষয়ে জোর দাবি জানান।

প্রায় ১ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখার ফলে বন্দর-টিলাগড় এবং টিলাগড়-আম্বরখানা সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মামলা প্রত্যাহারের আশ্বাসের ভিত্তিতে শিক্ষার্থীরা বিকাল ৩টার দিকে অবরোধ তুলে নেন। পরে এ রাস্তায় যান চলাচল স্বাভাবিক হয়।