সিলেটে এস এস সি শিক্ষার্থীদের নিয়ে এডুকেশন গাইডের উদ্বুদ্ধকরণ সেমিনার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ১২ ২০১৯, ২১:৩২

ভাষা সৈনিক ও বরেন্য রাজনীতিবিদ, নর্থ ইস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান এবং সিলেটের প্রাচীনতম নারী শিক্ষা প্রতিষ্টান রামকৃষ্ঞ বালিকা উচ্চ বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী বলেছেন, শিক্ষা জীবনের মাঝপথে ঝরে পড়া নয়, বরং প্রতি মুহুর্তেই নিজেকে গড়ার স্বপ্ন দেখতে হবে। আর নিজেকে যুগোপযোগী করে গড়ে তুলতে বাংলার পাশাপাশি ইংরেজী শিক্ষাকেও গুরুত্ব দিতে হবে। ইংরেজী-অংককে আয়ত্বে আনতে হবে। তবেই ভালো রেজাল্ট করা সম্ভব। নির্দিষ্ট একটি সময় লেখাপড়ার পেছনে পরিকল্পিত ভাবে ব্যয় করলে সাফল্য আসবেই। শিক্ষার্থীদের জন্য এডুকেশন গাইডের উদ্যোগের প্রশংসা করে বলেন, সংস্থাটির উদ্যোক্তাদের চিন্তা এবং কর্ম ব্যতিক্রম। তিনি বলেন, সরকার শিক্ষার্থীদের জন্য বহুমুখি প্রকল্প বাস্তবায়ন করছে, পাশাপাশি বেসরকারী সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে।

সিলেটের প্রাচীনতম নারী শিক্ষা প্রতিষ্টান রামকৃষ্ণ বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের নিয়ে এডুকেশন গাইড অর্গানাইজেশনের উদ্যোগে আয়োজিত শিক্ষার্থীদের সেমিনারে সভাপতির তিনি উপরোক্ত কথা গুলো বলেন।

অনুষ্ঠানে সম্মানীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় তথ্য অধিদপ্তরের উপ পরিচালক জুলিয়া যেসমিন মিলি, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য যথাক্রমে বিশেষ অতিথি সুব্রত চক্রবর্তী জুয়েল হাবিবুর রহমান, আখতার হোসেন, মো জহির উদ্দিন,বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা যথাক্রমে মো. নজরুল ইসলাম,গৌরী দাস, রতœ রাণীদে, মিনা ভট্টাচার্য,আমিনা বেগম, আফরোজা জাহান, মল্লিকা বেগম, বৃষ্টি দাস, দীপক দাস

রিসোর্স পার্সন ছিলেন ব্রিটিশ কাউন্সিলের পরীক্ষক এহতেশামুল করিম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের প্রতিষ্টাতা সভাপতি শাহরিয়ার রহমান নোমান ও শাবির ইংরেজী বিভাগের মেধাবী শিক্ষার্থী শাকিরা শারমিন। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাংবাদিক মো. ফয়ছল আলম। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মিসবাহ উদ্দিন, গীতা পাঠ করেন শ্বাস্বতি পাল।

আলোচকের বক্তব্যে জুলিয়া যেসমিন মিলি বলেন, আমাদের ভবিষ্যত সুন্দর করতে হলে নারীদেরকে শিক্ষিত হতে হবে। নারীরা শিক্ষিত হলে তাদের মর্যাদা বাড়বে সবখানে। তিনি এডুকেশন গাইডের কার্যক্রমকে সময়োপযোগী এবং শিক্ষার্থীদের জন্য কল্যানকর অভিহিত করেন।

উল্লেখ্য, এডুকেশন গাইড অর্গানাইজেশন সিলেটে শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ, ইংরেজী শিক্ষায় দক্ষতা অর্জন,বিদেশ মুখিতা রোধ সর্বোপরি ভালো ফলাফল অর্জনে শিক্ষার্থীদের নিয়ে সেমিনার করে থাকে।