সহিংসতাপূর্ণ পাবজি গেম খেলে ভারতে ১০ শিক্ষার্থী গ্রেপ্তার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ১৬ ২০১৯, ১৯:৫৯

আবির আবরার:

মোবাইলে প্লেয়ারআনন’স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) গেইম খেলার সময় ধরা পড়ায় কলেজ পড়ুয়া ১০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশ।

প্রযুক্তি সাইট ভার্জের এক খবরে জানা যায়, অনেক বেশি আসক্তি এবং সহিংসতার কথা বলে আগের সপ্তাহেই গেইমটিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে গুজরাটে। নিষেধাজ্ঞা অমান্য করে গেইম খেলায় তাদের গ্রেপ্তার করে পুলিশ। পরে জামিনে মুক্তি দেওয়া হয় ওই ১০ শিক্ষার্থীকে।

স্থানীয় সংবাদমাধ্যমকে এক পুলিশ সদস্য বলেন, শিক্ষার্থীরা গেইমে ‘এতো বেশি মগ্ন’ ছিলেন যে, পুলিশ তাদের গ্রেপ্তার করতে আসছে তারা তা খেয়ালই করেনি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে গুজরাট রাজ্যের এক মন্ত্রী বলেন, এটি “প্রতিটি বাড়ির জন্য একটি পিশাচ”। ভারতের অন্যান্য অঞ্চলে খেলোয়াড়রা গেইমটি খেলতে পারলেও শিক্ষকরা এটি নিয়ে চিন্তিত।

ভারতের অন্যান্য অঞ্চলে এখনও বৈধতা রয়েছে পাবজি’র। গেইমটি অনেক বেশি সহিংস এবং শিক্ষার্থীদেরকে পড়াশোনা থেকে মনযোগ সরাচ্ছে– অভিভাবক ও শিক্ষকদের এমন অভিযোগের প্রেক্ষিতে গুজরাটে গেইমটিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আগের মাসে ভারতীয় সংবাদমাধ্যমের উদ্দেশ্যে এক বিবৃতিতে পাবজির মূল প্রতিষ্ঠান ব্লুহোল-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা বিশ্বাস করি যে, গেইমিং ইকোসিস্টেমের একটি দায়িত্বশীল সদস্য হওয়াটা খুব গুরুত্বপূর্ণ। এটি ঠিক করতে আমরা নিয়মিতভাবে অভিভাবক, শিক্ষক এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে কাজ করি এবং করতে থাকবো, যাতে তাদের প্রতিক্রিয়া এবং কী করা যেতে পারে তা জানা যায়।”

জানা গেছে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সশস্ত্র হামলাটি অনেকটা এই গেমের স্টাইলে করা হয়েছে, যাতে ৪৯ জন নিরীহ মুসুল্লী নিহত এবং ৪৮ জন আহত হয়েছে ৷