সরকারের কাছে ১০০০ কোটি টাকার প্রণােদনার দাবি নর্থ বেঙ্গল কিন্টারগার্টেন এণ্ড প্রি-ক্যাডেট স্কুল সােসাইটি’র

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ৩০ ২০২০, ১৪:০৩

এস এম রাফাত হোসেন বাঁধন,রংপুর:

রংপুরে মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ মোকাবেলায় কিন্টারগার্টেন স্কুলের কর্মচারীদের মাঝে ২৫ কেজি করে চাল বিতরণ করছেন।

বৃহস্পতিবার সকালে রংপুর জেলা স্কুল মাঠে সাধারণ কর্মচারিদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

করােনা ভাইরাস সংক্রমণ রােধে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘােষণা করা হয়েছে । এই অবস্থায় টিউশন ফি তুলতে পারছে না টিউশন ফি নির্ভর দেশের প্রায় ৪০ হাজারেরও বেশি কিন্ডারগার্টেন স্কুল । এ পরিস্থিতিতে বন্ধ হয়ে আছে কিন্ডারগার্টেন স্কুলগুলাের শিক্ষকদের বেতন । শিক্ষকদের পক্ষে সরকারের কাছে ১০০০ কোটি টাকার প্রণোদনা বা আর্থিক অনুদান ও প্রয়োজনীয় ত্রাণ সামগ্রীর দাবি করেছেন নর্থ বেঙ্গল কিন্টারগার্টেন এণ্ড প্রি-ক্যাডেট স্কুল সােসাইটি ‘ র মহাসচিব অধ্যক্ষ মােহম্মদ আলী ।

এ সময় সােসাইটির সভাপতি জনাব ময়নুল ইসলাম তার বক্তব্যে বলেন যে , শিক্ষকরা কখনাে সরকারের কাছে বেতন ভাতার জন্য আবেদন করেনি । এ সকল স্কুল যদি না থাকতাে তাহলে সরকারকে আরাে ২৫-৩০ হাজার স্কুল স্থাপন করে প্রতি মাসে শিক্ষক-কর্মচারীর বেতন বাবদ কোটি কোটি টাকা ব্যয় করতে হতো। সেদিক থেকে আমরা সরকারের বিরাট রাজস্ব ব্যয় কমিয়ে দিয়েছি । বর্তমান প্রেক্ষাপটে এ প্রতিষ্ঠানগুলাে টিকিয়ে রাখার স্বার্থে মাননীয় প্রধানমন্ত্রীর ঘােষিত ৭২,৭৫০ হাজার কোটি টাকার প্রণোদনা থেকে আমাদের জন্য ১০০০ কোটি টাকার প্রণােদনা বা আর্থিক অনুদান দেয়ার দাবি জানান । চলমান রমজান ও সমাগত ঈদুল ফিতর উপলক্ষে কিন্ডারগার্টেন শিক্ষকদের নিশ্চিন্তে রােজা ও ঈদ উদযাপনের জন্য এই প্রণােদনা একান্ত জরুরি বলেও মনে করি ।

সােসাইটি ‘ র মহাসচিব অধ্যক্ষ মােহম্মদ আলী বলেন-সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে নিজস্ব অর্থায়নে পরিচালিত সারাদেশে ৪০ হাজারের বেশি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে । এসময় দাবি করেন-এসব স্কুলে লেখাপড়া করছে প্রায় ১ কোটিরও বেশি শিক্ষার্থী । শিক্ষক কর্মচারী রয়েছে প্রায় ৫ লক্ষ । দেশের প্রাথমিক শিক্ষার প্রায় শতকরা ৩০ ভাগ চাহিদা এ স্কুলগুলাে পূরণ করে থাকে বলেও দাবি করছি । করােনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলাে । এ কারণে বন্ধ রয়েছে শিক্ষার্থীদের বেতন আদায় । শিক্ষার্থীদের মাসিক বেতনের ওপর নির্ভর করেই শিক্ষকদের বেতন ও বাড়িভাড়া পরিশােধ করতে হয় । এ পরিস্থিতিতে মহাসংকটে পড়েছেন কিন্ডারগার্টেন কর্তৃপক্ষ ও শিক্ষক – কর্মচারীবৃন্দ । বিজ্ঞপ্তিতে আরও বলা হয় , সরকার ক্ষতিগ্রস্তদের ত্রাণ বা প্রণােদনা দিচ্ছেন । কিন্তু কিন্ডারগার্টেন কর্তৃপক্ষ ও শিক্ষকগণ সম্মানের কথা চিন্তা করে ত্রাণের জন্য রাস্তায়ও দাঁড়াতে পারে না আবার অভাব – অনটনও সহ্য করতে পারেন না । কল্লোনার কারণে যদি সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে তাহলে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক কর্মচারীদের না খেয়ে থাকা ছাড়া কোন উপায় থাকবে না এবং বন্ধ হয়ে যাবে বেশিরভাগ কিন্ডারগার্টেন ও বেসরকারি প্রতিষ্ঠান । তিনি আরাে বলেন যে , করােনা পরিস্থিতিতে সােসাইটির পক্ষ থেকে প্রথম পর্যায়ে খেটে খাওয়া অসহায় ১৫০ জন লােককে প্রায় ১ লক্ষ টাকার খাদ্য সামগ্রা প্রদান করা হয়েছে । জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মহােদয়গণের উপস্থিতিতে কিণ্ডারগার্টেনের ১০০০ শিক্ষক – কর্মচারীর প্রত্যেকে ২৫ কেজি করে প্রায় ১২ লক্ষ টাকার চাল প্রদানের কার্যক্রম চলছে । কিন্তু রংপুর বিভাগের ৪ হাজার কিন্ডারগার্টেন স্কুলের প্রায় ৫০ হাজার শিক্ষক – কর্মচারীর বেতন দেওয়ার মত সামর্থ্য সােসাইটির নেই । সে কারণে মানবতার মা মাননীয় প্রধনমন্ত্রীর নিকট এ সমস্ত কিন্ডারগার্টেনকে টিকিয়ে রাখার জন্য ১০০০ কোটি টাকার প্রণােদনা ও প্রয়ােজনমতাে ত্রাণ সামগ্রী সহায়তা দাবি করছি ।

সােসাইটি’র শিক্ষা সচিব অধ্যক্ষ ইদ্রিস আলী বলেন যে , বাংলাদেশের প্রাথমিক শিক্ষায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি নিজস্ব অর্থায়নে পরিচালিত কিন্ডারগার্টেন স্কুলগুলাে শিক্ষাক্ষেত্রে এক যুগান্তকারী ও সময়ােপযােগী ভূমিকা পালন করে চলেছে এবং কিছুটা হলেও বেকারসমস্যা দূরীকরণে ভূমিকা রাখছে ।