সব দলের ঐকমত্যে নতুন কমিশন হওয়া উচিত: সিইসি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২৯ ২০২১, ১৮:১১

গ্রহণযোগ্য নির্বাচন কমিশন (ইসি) নিয়োগের জন্য সব রাজনৈতিক দলের ঐকমত্যের ওপর জোর দেওয়া উচিত বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ মন্তব্য করেন।

তিনি বলেন, নতুন কমিশন গঠন রাজনৈতিক দলের ঐকমত্যের ভিত্তিতে হওয়া উচিত। অবশ্যই এটা হওয়া উচিত। আমি এটাকে সমর্থন করি। যেন নতুন কমিশন সবার সমর্থনযোগ্য হয়, সে রকম একটি কমিশন হওয়া উচিত।

ঐকমত্য কীভাবে প্রতিষ্ঠিত হবে এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, সেটা মহামান্য রাষ্ট্রপতি করতে পারেন। যেমন, গতবার মহামান্য রাষ্ট্রপতি সব দলের নেতাদের সঙ্গে সংলাপ করেছিলেন। তবে সেটা রাষ্ট্রপতির বিষয়। কী করবেন সেটা ওই স্টেজের বিষয়, আমাদের করণীয় কিছু নেই। ঐকমত্য প্রতিষ্ঠার ব্যাপারে ইসির কোনো ভূমিকা থাকে না।

কমিশন গঠনে আইন প্রণয়ন প্রসঙ্গে তিনি বলেন, আইন তো তৈরি করে সংসদ। আইন মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের আইনগুলো হয়। তাদের কাছ থেকে এ রকম কোনো ইঙ্গিত আসেনি যে, আইন তৈরি করতে হবে কি না। তারা বলেন, সাংবিধানিক যে ব্যবস্থা আছে সে অনুযায়ী করার কথা। এটা আমরা টেলিভিশন, পত্রপত্রিকায় দেখি। এ বিষয়ে তাদের সঙ্গে আমাদের কোনো আলোচনা হয়নি। আইন করার বিষয়ে আমাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি।

আইন হলেই আস্থার সংকট দূর হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কী ধরনের আইন হবে, তার ওপর নির্ভর করবে। এ বিষয়ে আগে বলা যাবে না।