সংযুক্ত আরব আমিরাতে আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরীর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৪ ২০২২, ২৩:০৫

ইসলামী নব জাগরণ সংগঠন ও আল ইসলাহ ইসলামী সংস্থা সংযুক্ত আরব আমিরাত শাখার যৌথ উদ্যোগে আয়োজিত আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরীসহ আকাবিরে দেওবন্দের জীবন, কর্ম ও অবদান শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে।

গত ১ এপ্রিল বাদ এশা নব জাগরণ সংগঠনের উপদেষ্টা ও পৃষ্ঠপোষক জনাব ওসমান সাহেবের সভাপতিত্বে আবির দুবাইর পালসেস রেস্টুরেন্টের কনফারেন্স হলে আরম্ভ হওয়া এ অনুষ্ঠান চলে রাত ১১টা পর্যন্ত।

সুদূর প্রবাসে দেশ বরেণ্য শীর্ষস্থানীয় উলামায়ে কেরামের আলোচনা শুনতে সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন স্থানে বসবাসরত প্রবাসীরা স্ববান্ধবে অংশগ্রহণ করেন। এতে হলরুম কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরী আমাদের দেশের ইলমি আকাশের নক্ষত্র ছিলেন । তাদের হারিয়ে আমরা অভিভাবক শূন্য হয়ে পড়েছি। তাদের বিয়োগে যে শূন্যতা তৈরি হয়েছে, তা কখনও পূরণীয় নয়। তারা আমাদের জন্য রাহবার ছিলেন। সাহসে, সংগ্রামে অগ্রনায়ক ছিলেন। আধ্যাত্মিকতায় মুরশিদ ছিলেন। আমরা তাদের আদর্শ ও চেতনা বুকে ধারণ করে, তাদের দেখানো পথে চলে তাদের অপূরণীয় কাজ আনজাম দেয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

বক্তাগণ আরো বলেন, হাজার হাজার কিলোমিটার দূরে দুই মহান ব্যক্তিত্বের আলোচনা সভা হচ্ছে শুনে আমরা আনন্দিত। যারা ব্যবস্থাপনা করেছেন, তাদের সকলকে আন্তরিক মোবারকবাদ জানাই। প্রবাসের মাটিতে দুই মুরুব্বির আলোচনা সভা প্রমাণ করে তারা আমাদের জন্য কতটা দামি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব সম্পন্ন লোক ছিলেন।

এসময় তারা মুরুব্বিদের রেখে যাওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য প্রবাসীদের কাছে সহযোগিতা ও দোয়া কামনা করেন।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার পরিচালক আল্লামা ইয়াহইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দারুল উলুম হাটহাজারীর শাইখুল হাদিস আল্লামা শেখ আহমদ, জামিয়া ওবাইদিয়া নানুপুরের পরিচালক মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী, জামিয়া বাবুনগরের শাইখুল হাদিস আল্লামা মুফতি মাহমুদ হাসান, নাজিরহাট বড় মাদ্রাসার পরিচালক মুফতি হাবিবুর রহমান কাসেমী।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, মাওলানা মুসা বিন ইজহার, জামিয়া বাবুনগরের সিনিয়র শিক্ষক মাওলানা মাহমুদ শাহ, নব জাগরণের উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী জনাব নজরুল ইসলাম, আল ইসলাহ ইসলামী সংস্থার সভাপতি মাওলানা নুরুল আফসার, আল ইসলাহর সিনিয়র সহসভাপতি মুহাম্মদ আমিনুল ইসলাম, সহপভাপতি মাওলানা আলমগীর, মাওলানা আজিজুল করিম, মাওলানা নিজাম, মাওলানা গিয়াস উদ্দিন, নব জাগরণ সংগঠনের সহসভাপতি মাওলানা মাসুদ, হাফেজ জাকির হোসাইন, কওমি ভিশনের সম্পাদক মাওলানা ওবাইদুল্লাহ ওবাইদ, নব জাগরণের আমিরাত শাখার সহমহাসচিব মাওলানা ইরফান সোলাইমান, হাফেজ এরশাদ, ফাহিম প্রমুখ।

সংগঠনের আমিরাত শাখার সভাপতি জনাব মঈনুল ইসলাম ও সংগঠনের মহাসচিব মাওলানা মঈনুদ্দীনের যৌথ সঞ্চালনায় আরম্ভ হওয়া অনুষ্ঠানটি প্রধান অতিথি আল্লামা ইয়াহইয়া সাহেবের মুনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়। মুনাজাতে বিদেশে বসবাসরত প্রবাসী এবং দেশের সার্বিক কল্যাণ কামনা করা হয়।