শেয়ারবাজারে আসছে রাষ্ট্রীয় ৪ ব্যাংক ইউএনবি

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১০ ২০২০, ১০:৪৭

এ বছরের সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে ব্যাংকগুলো

সরকার শেয়ারবাজারকে চাঙ্গা করতে আগামী অক্টোবরের মধ্যে রাষ্ট্রমালিকানাধীন ৪ বাণিজ্যিক ব্যাংকের শেয়ার বাজারে ছাড়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রবিবার (৯ ফেব্রুয়ারি) অর্থ মন্ত্রণালয়ে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের স্টেকহোল্ডারদের সাথে এক বৈঠক শেষে এসব তথ্য জানান তিনি।

আ হ ম মুস্তফা কামাল বলেন, “আমরা রাষ্ট্রমালিকানাধীন চার ব্যাংক-বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল), অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করব। এর মধ্যে শেয়ারবাজারে আগে থেকে থাকা রূপালী ব্যাংক বাজারের শেয়ারের সংখ্যা ২৫ শতাংশ বাড়াবে।”

অর্থমন্ত্রী আরও বলেন, “বৈঠকে বিডিবিএলকে প্রথমে পুঁজিবাজারে নিয়ে আসা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরে অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক এবং সবশেষে সোনালী ব্যাংকে তালিকাভুক্ত করা হবে।”

“আমরা একটি কমিটি করে দিয়েছি। কমিটিতে চারটি ব্যাংকের একজন করে থাকবেন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এ বিষয়টি সমন্বয় করবে,” যোগ করেন তিনি।

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংকের শেয়ারবাজারে আসতে কিছুটা সময় লাগবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বাকি ব্যাংকগুলো এ বছরের সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই শেয়ারবাজারে তালিকাভুক্ত করা হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক, ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সভায় উপস্থিত ছিলেন।