শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া না হলে দুর্বার আন্দোলনের হুশিয়ারী ছাত্রদলের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৯ ২০২১, ১৫:১৫

স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদল।তাদের অভিযোগ, শিক্ষাপ্রতিষ্ঠান এভাবে বন্ধ রেখে জাতিকে মেধাশূন্যে পরিণত করা হচ্ছে।

আজ শনিবার (২৯) মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশে করেন তারা। সমাবেশে অতিদ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পাশাপাশি মাদকমুক্ত ক্যাম্পাস বিনির্মানের দাবি তোলেন তারা।

বিক্ষোভ সমাবেশের সঞ্চালনা করেন জাতীয়তাবাদী ছাত্রদল ঢাবি শাখার আহবায়ক কমিটির সদস্য সচিব আমানুল্লাহ আমান।

বিক্ষোভ সমাবেশে ১২ জুনের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া না হলে দুর্বার আন্দলোন গড়ে তোলার ঘোষাণা দেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুল রহমান খোকন।

সমাবেশে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, তিতুমীর কলেজ, ইডেন মহিলা কজেল, কবি নজরুল কলেজের নেতৃবৃন্দ।

ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুল রহমান খোকন বলেন, করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান আজ প্রায় এক বছরের অধিক সময় ধরে বন্ধ। এ সময় সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় অনলাইন ক্লাস ও পরিক্ষার কথা বলা হয়েছে কিন্তু বাস্তবে তা বাস্তবায়ন করার কোন পদক্ষেপ আমরা লক্ষ্য করিনি।

তিনি বলেন, বাংলাদেশে একদিকে শিক্ষার হার অত্যন্ত কম, অন্যদিকে বেকারত্বের হার অনেক বেশি। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে জাতিকে যেভাবে মেধা শূন্য করে রাখা হচ্ছে, তাতে একদিকে যেমন বেকারত্বের হার বাড়বে অন্যদিকে অনেক শিক্ষার্থী তাদের চাকরির বয়সসীমা হারিয়ে আজীবন বেকারত্বের পথ বেচে নিবে। তিনি শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসতে অতিদ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া না হলে শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের আহবায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, করোনায় সবকিছু চললেও করোনার দোহায় দিয়ে একটি বিশেষ উদ্দেশ্য হাসিলের জন্য সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রেখেছে। তিনি বলেন, আমরা জেনেছি আগামী ১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে কিন্তু এই অবৈধ সরকার ১৩ তারিখ বিশ্ববিদ্যালয়গুলো খুলতে দিবে কি-না তা আমরা নিশ্চিত নই। এই করোনার দোহাই দিয়ে ১২ তারিখের পর যদি আবার ক্যাম্পাসগুলো বন্ধ রাখা হয় তাহলে জাতীয়তাবাদী ছাত্রদল বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।