শাহরু রামাদ্বান রাব্বে কারিমের ক্ষমা ও ভালোবাসা লাভের মাহেন্দ্রক্ষণ

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ০১ ২০২০, ২৩:২০

।। মুহাম্মদ ইমদাদুল হক ফয়েজী ।।

শাহরু রামাদ্বান- মুমিনদের জন্য মহান প্রভুর পক্ষ থেকে মহা অনুগ্রহ। এ মাস সিয়াম সাধনার মাধ্যমে তাকওয়া অর্জনের, অবারিত পুণ্য চাষের, কল্যাণকামীতার, রাব্বে কারিমের ক্ষমা ও ভালোবাসা লাভের।

আল্লাহ তায়ালা ইরশাদ করেন- ‘হে মুমিনগণ, তোমাদের জন্য সিয়াম সাধনার বিধান দেয়া হল, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীদেরকে দেয়া হয়েছিল, যাতে তোমরা তাকওয়ার অধিকারী হতে পারো।’ (সুরা বাকারাহ : ১৮৩)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রামাদ্বান মাসের রোজা রাখবে তার পূর্বের যাবতীয় গুনাহ মাফ করে দেওয়া হবে।’ (বুখারী, মুসলিম)

অপর হাদিসে ইরশাদ করেছেন, ‘বেহেশতের ৮টি দরজা রয়েছে, এর মধ্যে ১টি দরজার নাম রাইয়ান। রোজাদার ব্যতিত আর কেউ ওই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না।’ (বুখারী, মুসলিম)

মহিমান্বিত এ মাসে, একটি নফল ইবাদত অন্য মাসের ফরজ এবং একটি ফরজ ইবাদত অন্য মাসের সত্তরটি ফরজ ইবাদতের পুণ্য সমতুল্য বলে প্রিয় নবিজি সা. ঘোষণা করেছেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও ইরশাদ করেছেন, ওই আল্লাহর শপথ! যার হাতে আমার প্রাণ, অবশ্যই রোজা পালনকারীর মুখের গন্ধ আল্লাহ্‌র কাছে মেশকের চেয়েও উত্তম সুগন্ধি। সে আমার জন্য পানাহার ও কামাচার পরিত্যাগ করে। সিয়াম আমারই জন্য। তাই এর পুরস্কার আমি নিজেই দান করব। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় দশ গুণ।’ (হাদিসে কুদসি, বুখারি)

রোজাদার ব্যক্তির প্রতি আল্লাহ তায়ালার মহব্বত ও ভালোবাসা কী গভীর! আলোচ্য হাদিসে তা সুস্পষ্টভাবে ফুটে ওঠেছে।

অপার বরকতময় এ মাসে আমাদেরকে পাঁচ ওয়াক্ত সালাত আদায় ও তাকওয়ার সোপান সিয়াম সাধনার পাশাপাশি সালাতুত তারাবিহ, তাহাজ্জুদ, কোরআন কারিম তিলাওয়াত, দান-সদকাহ, দোয়া, ইস্তেগফার ইত্যাদি ইবাদতে আত্মনিয়োগ করতে হবে। আত্মীয়-স্বজন, প্রতিবেশী, দরিদ্র, অসহায় ও দুঃখীজনের প্রতি সাহায্যের হাত প্রসারিত করতে হবে। আল্লাহ তায়ালা ও বান্দার হক আদায়ে সচেষ্ট ও আন্তরিক হয়ে নিজেদেরকে মহান প্রভুর কাছে সপে দিতে হবে। তাঁর ক্ষমা, অনুগ্রহ ও ভালোবাসা অর্জনে প্রাণান্তকর চেষ্টা-সাধনা করতে হবে। আল্লাহ তায়ালা আমাদের সকলকে রামাদ্বানের যাবতীয় কল্যাণ, বরকত দান করুন। তাঁর প্রিয়জন হিসেবে কবুল করুন। আমীন।