লেখক হতে চাইলে বেশি বেশি পড়ার অভ্যাস গড়তে হবে:জাকারিয়া নোমান ফয়জী 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ২০ ২০১৯, ১২:২৯

আল জামিয়াতুল ইসলামিয়া হামিয়ুচ্ছুন্নাহ মেখল মাদরাসার সিনিয়র শিক্ষক, বিশিষ্ট লেখক মাওলানা জাকারিয়া নোমান ফয়জী বলেছেন,লেখক হওয়ার জন্য পড়ার কোনো বিকল্প নেই। যত বেশি পড়া হবে শব্দভাণ্ডার তত সমৃদ্ধ হবে। তত সুন্দরভাবে উপমা, বাক্যের অলংকরণ শিখা যাবে।তাই নবীন লেখকদের প্রধান কাজ হচ্ছে দেশ বিদেশের বিখ্যাত লেখকদের বই বেশি বেশি পড়া।

লিখতে আগ্রহী একজন তরুণ যত বেশি পড়বে তত ভাল লিখতে পারবে, ভাল লেখক হতে পারবে।

১৮ ই অক্টোবর হাটহাজারীর আলোড়ন সৃষ্টি কারী প্রতিষ্ঠান বাংলাবাড়িতে নবীন লেখক আড্ডার বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন,লেখার হাত পাকাপোক্ত হয় সময় সাপেক্ষে।দু’একদিন লিখেই লেখক হওয়া যায় না।অনেক তরুণ লেখালেখি শুরু করে আবার পিছপা হয়ে যায়।লিখতে পারিনা বলে হতাশায় ভোগে।

অথচ হতাশ হওয়ার কিছু নেই।লিখুন,যা কলমে আসে তাই লিখতে থাকুন।নিয়মিত লিখুন।বছরের পর বছর লেগে যেতে পারে। লক্ষ লক্ষ শব্দ লিখতে হতে পারে। লিখুন। কিন্তু একদিন আপনি দক্ষ হয়ে যাবেন। আপনার সবচেয়ে পছন্দের লেখকের সমমানের লেখা হয়তো একদিন আপনার হাত দিয়েও বের হবে।

তরুণদের উৎসাহ দিয়ে তিনি বলেন,লেখক হতে চাইলে কলমকে নিজের বন্ধু করে নিন।নিয়মিত লিখনীতে লেগে থাকুন।

সময় কে অপচয় না করে সৃষ্টিশীল কাজে নিজেকে নিয়োজিত রেখে সমাজ পরিবর্তন ও সংস্কারের চিন্তায় নিজেকে নিয়োজিত রেখে ক্ষুধা, দরিদ্র, নাস্তিক মুক্ত বাংলাদেশ গড়ার সবাই এগিয়ে আহ্বান জানান মাওলানা জাকারিয়া নোমান ফয়জী।

বাংলাবাড়ির প্রতিষ্ঠাতা মাওলানা ইশতিয়াক সিদ্দিকীর সভাপতিত্বে হাবীব আনোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, আল আমিন সংস্থার সাধারণ সম্পাদক জনাব আহসানুল্লাহ মাষ্টার, হাটহাজারী সরকারি কলেজের প্রভাষক, সংবাদিক জনাব আবু তালেব, সামাজিক ও সেবামূলক সংগঠন”সময়ে’র প্রতিষ্টাতা , সাহেদুল ইসলাম বাবলু,ইনসাফ টোয়েন্টিফোর ডটকম হাটহাজারী প্রতিনিধি এইচ.এম.জুনাইদ , প্রবচন মিডিয়ার সম্পাদক কাজী হামদুল্লাহ প্রমুখ।