লন্ডনে “বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ” এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ০১ ২০২৩, ২০:৫১

ই.জে. লন্ডন প্রতিনিধি :  বিশ্বব্যাপী প্রবাসীদের আঞ্চলিক সেবামূলক সামাজিক সংগঠন “বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ ” এর উদ্যোগে যুক্তরাজ্যে অবস্থানরত বাহুবল উপজেলার সকল প্রবাসীদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি লন্ডনের একটি অভিজাত রেস্টুরেন্টে বাহুবল উপজেলার প্রবাসীদের এই প্রথম ‘মিলন মেলা’ অনুষ্ঠিত হয়। সংগঠনের সহ সভাপতি জনাব জাহেদুর রহমান এর সঞ্চালনায় এবং সভাপতি জনাব মুনিম তালুকদারের সভাপতিত্বে, সহসাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা কে আই ফেরদৌস এর কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হয় হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার প্রবাসী মিলন মেলা।

অনুষ্ঠানে প্রথমে পরিচয় পর্ব শেষে সভাপতি মুনিম তালুকদারের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। তিনি বলেন, “বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ এর একজন সদস্য হওয়ায় গর্বিত।  এই পরিষদের মাধ্যমেই আজকে আমাদের বাহুবলের অনেক  বড় বড় ব্যাক্তিবর্গের সাথে পরিচিত হতে পেরেছি।

মিলন মেলায় উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মুনিম তালুকদার বলেন, আমরা যারা বাহুবলের মানুষ প্রবাসে আছি, সবাই মিলে যেনো বাহুবল উপজেলার মানুষদের জন্য কিছু করি। আমাদের সবাইকে প্রবাসে আল্লাহ  ভালো অবস্থায়ই  রেখেছেন, আমরাও যেনো আমাদের এলাকের গরিব অসহায় মানুষদের সাহায্যে এগিয়ে আসি। এই স্বপ্ন নিয়েই কিন্তু বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ গঠিত হয়েছে। বিগত দিনগুলোতে সংগঠনের কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, আপনারা জানেন বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ এর ব্যাবস্থাপনায় আপনাদের সবার সহযোগিতায় কোভিট মহামারীকালে সাধারণ মানুষদের জন্য অক্সিজেন বিতরণ, শীতকালে কম্বল বিতরণ, গত রমজানের আগে অসচ্ছল পরিবারগুলোতে নগদ অর্থ বিতরণ, গরিব অসহায় মানুষদের বিনামূল্যে চোক্ষ চিকিৎসা সেবা দেয়া হয়েছে। আলহামদুলিল্লাহ, এগুলো সবই আপনাদের সহযোগিতার কারনেই সম্ভব হয়েছে। আমরা চাই, প্রবাসে বাহুবল উপজেলার যারাই আছেন, সবাইকে এক সাথে এগিয়ে আসতে হবে।”

সহ সভাপতি শায়খ উবায়দুল হক বলেন, যদিও যুক্তরাজ্যে বাহুবল উপজেলার মানুষের সংখ্যা সীমিত, অনেকেই বলতে চান, বাহুবল উপজেলা শিক্ষার দিক দিয়ে কিছুটা পিছিয়ে আছে কিন্তু  আজকে এখানে এসে দেখলাম আলহামদুলিল্লাহ আমাদের তো সবই আছে। এখানে উপস্থিত টাওয়ার হ্যামলেটের সাবেক মেয়র আছেন আমাদের, আমাদের ব্যারিস্টার আছেন, কাউন্সিলর আছেন, সলিসিটর আছেন, ডক্টর আছেন, আমাদের একাউন্টেন্ট আছেন  কিন্তু আমরা আগে জানতাম না। বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ এর মাধ্যমে আজকে জানতে পারলাম আলহামদুলিল্লাহ। ”

প্রধান অতিথির বক্তব্যে লন্ডন টাওয়ার হ্যামলেটের সাবেক মেয়র এবং বারবার নির্বাচিত কাউন্সিলর জনাব শফিকুল হক বলেন, “আপনারা যে বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ গঠন করেছেন, কার্যক্রম চালিয়ে যাচ্ছেন, সেজন্য ধন্যবাদ জানাচ্ছি। এরকম একটা সংগঠন প্রতিষ্ঠা করা এবং চালানো সহজ কাজ নয়।

জনাব শফিক চৌধুরী বলেন,  আমর একটা অনুরোধ থাকবে, এই সংগঠন অবশ্যই বাহুবল উপজেলার মানুষদের সেবায় কাজ করবে এবং এটাই মূল উদ্দেশ্য কিন্তু তার পাশাপাশি আমরা যারা প্রবাসে আছি, আমাদের নানান সমস্যায়ও যেনো এই পরিষদ এগিয়ে আসতে পারে সে বিষয়টাও মাথায় রাখা উচিত। কারন আমরা যারা প্রবাসী আছি, দেশে গেলে অনেকেই নানান সমস্যায় পরি। এ ক্ষেত্রে আমাদের সংগঠন যেনো পাশে দাড়াতে পারে সে বিষয়ে ভাবতে হবে।”

সংগঠনের উপদেষ্টা জনাব আব্দুন নুর রেনু বলেন, বাহুবল উপজেলা প্রবাসী উন্নয়ন পরিষদ এর উদ্যোগে যখন “চোক্ষ শিবির” আয়োজন করা হয়েছিলো, তখন আমি দেশে ছিলাম। নিজের চোখে দেখেছি মানুষ কতো লাভবান হয়েছে, কতো খুশি হয়েছে গরিব মানুষেরা। একজন বৃদ্ধ মহিলার কথা বর্ণনা করে বলেন, সেই বেচারা চোখে সমস্যার কারনে ভালো করে দেখতে পেতেন না। সে কারনে প্রায় দুই বছর ধরে পবিত্র কোরআন শরিফ দেখে তিলাওয়াত করতে পারতেন না। চোখের চিকিৎসা করার মতো সামর্থ্য ছিলো না উনার।  আমাদের সংগঠনের মাধ্যমে উনার চোখের চিকিৎসা করার পর যখন উনাকে চশমা দেয়া হয়েছে।  তারপর থেকে তিনি কোরআন শরীফ পড়তে পারছেন। নিজের চোখে দীর্ঘ দুই বছর কোরআন শরিফ পড়তে পেরে তিনি আবেগে চোখের পানি ধরে রাখতে পারেন নি।”

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  কাউন্সিলর আব্দুল হামিদ, শাহ আশফাকুল কবির, মো: হিরা মিয়া, শাহিদুল চৌধুরী বাচ্চু, দেওয়ান শিপন চৌধুরী, মোহাম্মদ এমরান আহমেদ প্রমুখ।  পরিশেষে সহ সাংগঠনিক সম্পাদক কে আই ফেরদৌস এর অসুস্থ মা এবং মুসলিম উম্মাহর সকল মুসলমানদের জন্য মোনাজাতের মাধ্যমে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়।