লন্ডনে আল্লামা হাফিয মাসউদ আহমদ বাঘার হুজুর (রহ.)–এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ২২ ২০২২, ১০:৩৭

সিলেটর ওসমানীনগর উপজেলাধীন জামেয়া দারুসসুন্নাহ গলমুকাপনের ৫০ বছরের প্রবীন শাইখুল হাদিস ও সাদরে মুহতামিম আল্লামা হাফিয মাসউদ আহমদ বাঘার হুজুর (রহ.)–এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গত ২১শে মার্চ সোমবার ২০২২ বিকাল ৭ টায় পূর্ব লন্ডনের একটি কমিউনিটি সেন্টারে ‘ফুযালায়ে দারুসসুন্নাহ গলমুকাপন যুক্তরাজ্য’ এর উদ্যোগে বাংলাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, সিলেট ওসমানীনগর উপজেলাধীন জামেয়া দারুসসুন্নাহ গলমুকাপনের ৫০ বছরের প্রবীন শাইখুল হাদিস ও সাদরে মুহতামিম আল্লামা হাফিয মাসউদ আহমদ বাঘার হুজুর (রহ.)–এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়

সংগঠনের আহবায়ক ও জামিয়ার সাবেক শিক্ষক মাও: মামনুন মুহিউদ্দিন সভাপতিত্বে , হাফিজ মাওলানা মনির উদ্দিন ও আনিসুর রহমান এর যৌথ পরিচালনায় সভায় আলোচনা পেশ করেন বৃটেনের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম ,কমিনিটি নেতৃবৃন্দ ও শায়খের সাগরেদবৃন্দ। বক্তারা শায়েখ আল্লামাহ মাসউদ আহমদ বাঘার হুজুর (রহঃ) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বিশেষ করে সিলেট অঞ্চলে ইলমে হাদীসের প্রচার ও প্রসারে শায়েখে বাঘার বিশেষ অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন ও তাঁর রুহের মাগফিরাত কামনা করেন। সভায় শায়খে বাঘা (রাহঃ) এর ছোট সাহেবজাদা মুফতি মাসরুর আহমদ বুরহান পিতার জীবনী সংক্ষিপ্ত ভাবে উপস্থাপন করে দোয়া মাহফিল আয়োজন করায় আয়োজকদের প্রতি ধন্যবাদ ও শুকরিয়া জ্ঞাপন করেন।

আলোচনা ও দোয়া মাহফিলে শায়খের বাঘার জীবনীর উপর আলোচনা পেশ করেন এশায়াতুল ইসলাম ফোর্ড স্কয়ার মাদরাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা শামসুল হক, মুজাহিরুল ইসলাম মাইলএন্ডের প্রিন্সিপাল ও জামিয়া দারুস্সুনার সাবেক ছাত্র হাফিজ মাওলানা এমদাদুর রহমান আল-মাদানী, খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইউরোপ জোনের পরিচালক প্রফেসর মাও. আবদুল কাদের সালেহ, মাওলানা সয়ৈদ আশরাফ আলী ,বাংলাদেশ খেলাফত মজলিসের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাও. ফয়েজ আহমদ,ইউরোপ জমিয়তের মহাসচিব মুফতি মাওসুফ আহমদ, খেলাফত মজলিস ইউকের সভাপতি মাও. সাদিকুর রহমান ,প্রবীন সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, মুহিসসুন্নাহ ফখরুদ্দিন রহঃ এর ভাগ্না আলহাজ্ব আবদুল জলিল ফারুক,খতমে নবুওয়াত ইউকের সভাপতি মাও. গোলাম কিবরিয়া, খেলাফত মজলিস ইউকে শাখার সেক্রেটারি মাও. শাহ মিজানুল হক ,মরহুম প্রিন্সিপালের(কাজীর বাজার ) দামান্দ আলহাজ্ব মাও. আতাউর রহমান, জামেয়া গলমুকাপনের সাবেক উস্তাদ, মাও. নুফায়েস আহমদ বরকতপুরী,মাও. মুখতার হুসাইন দয়ামীরী , মাও সৈয়দ নাঈম আহমেদ, মাও. জসিমউদদীন, মাও. শামছুল আলম কিয়ামপুরী, ফুযালায়ে দারুসসুন্নাহর হাফিজ মাও. শফিকুল ইসলাম, মাও. আহমদ মনসুর, মাও. আনোয়ার হুসাইন,সাবেক কাউন্সিলর ওলিউর রহমান, কমিউনিটি নেতা জনাব মামুন মহিউদ্দিন, যুবনেতা আবদুল হামিদ নাছার ও শায়খের নাতি হাফিজ মাওলানা আসাদ বিন মনজুর প্রমুখ

বক্তারা শায়খ মাসউদ আহমদ বাঘার হুজুরের জীবনের বিভিন্ন দিক আলোচনা করে, বিশেষ করে সিলেট অঞ্চলে ইলমে হাদীসের প্রচার ও প্রসারে তাঁর বিশেষ অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন ও তাঁর রুহের মাগফিরাত কামনা করেন।

এছাড়াও মাহফিলে উপস্থিত ছিলেন জনাব ছুবা চৌধুরী, মাহতাব হুসাইন, মুজাহিদ আহমদ, জয়নাল আবেদীন ছাখন, আজমল খাঁন, মাকনুন মুহিউদ্দীন, মাহমদ মিয়া, মুহাম্মদ রুহুল আমীন, আওলাদ মিয়া, মাও. তায়িদুল ইসলাম, মুফতি সালেহ আহমদ, হাফিজ মাও. মাসুম আহমদ, হাফিজ বদরুল আলম, হাফিজ কাওসার আহমদ, মাও. আবু সুফিয়ান, হাফিজ মাও. খলিল উল্লাহ, সৈয়দ আরিফুজ্জামান সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী ও দায়িত্বশীল বৃন্দ।

এছাড়াও মাহফিলে উপস্থিত ছিলেন মুফতি সালেহ আহমদ মাও.তায়িদুল ইসলাম, মাওলানা মুতাসিম বিল্লাহ ,হাফিজ মাও. মাসুম আহমদ, মাওলানা দিলওয়ার হুসাইন ,কারী কামাল হুসাইন ,মাওলানা সাইফুল ইসলাম হাফিজ বদরুল আলম,জনাব ছুবা চৌধুরী, মাওলানা শাহজাহান ,মাওলানা আমিরুল ইসলাম ,মাহতাব হুসাইন, মুজাহিদ আলী , রুহুল আমিন ,জয়নাল আবেদীন ছাখন, আজমল খাঁন, মাকনুন মুহিউদ্দীন, মাহমদ মিয়া, মুহাম্মদ রুহুল আমীন, আওলাদ মিয়া, , হাফিজ কাওসার আহমদ, মাও. আবু সুফিয়ান, হাফিজ মাও. খলিল উল্লাহ, সৈয়দ আরিফুজ্জামান সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী ও দায়িত্বশীল বৃন্দ।

পরিশেষে আল্লামা শায়খে বাঘা (রহ.)–এর বৃটেন প্রবাসী প্রবীন শাগরেদ মাও. আজদ উদ্দিন নোমান সাহেবের দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি ঘোষনা করা হয়।