রাবেতা আলম আল ইসলামির কনফারেন্সে অংশগ্রহণ করেন ড. আহমদ আবদুল কাদের

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ৩১ ২০১৯, ০১:১১

একুশে জার্নাল ডেস্ক: পবিত্র মক্কা নগরীর হিলটন কনভেনশনাল পাঁচ তারকা হোটেলে রাবেতা আলম আল ইসলামির (মুসলিম ওয়ার্ল্ড লিগ) ‘কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ’ শীর্ষক চারদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন হয়েছে । সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সার্বিক তত্ত্বাবধানে ২৭মে থেকে ৩০মে পর্যন্ত এ কনফারেন্স চলে। এতে অংশগ্রহণ করেন বিশ্বের ১৩৯ রাষ্ট্রের মন্ত্রী, ইসলামিক স্কলার, বুদ্ধিজীবীসহ মুসলিম বিশ্বের হাজারেরও বেশি বিজ্ঞ মুফতি, আলেম, গবেষক ও সমাজসেবকগণ।

সম্মেলনে সৌদি বাদশাহর পক্ষ থেকে উদ্বোধনী বক্তব্য রাখেন, বাদশাহর উপদেষ্টা ও পবিত্র মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফায়সাল। বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহসহ বাংলাদেশে থেকে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, বিশিষ্ট লেখক ও বাংলাদেশ ইসলামি ছাত্র মজলিসের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা রুহুল আমিন সাদী (সাইমুম সাদী), বাংলাদেশ ইসলামি ছাত্র মজলিসের সাবেক সহযোগী সদস্য ও ককসবাজার আল নিবরাস মাদরাসার পরিচালক মাওলানা জিয়াউল হক।

এ ছাড়াও বাংলাদেশ প্রতিনিধি দলের মধ্যে ছিলেন, শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মাওলানা কামাল উদ্দীন জাফরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সম্মানিত অধ্যাপক ড. আ ক ম আবদুল কাদের, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নাজমুল হক নদভি, আল জামিয়া আল ইসলামিয়া পটিয়া চট্টগ্রামের সম্মানিত মুহাদ্দিস মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ প্রমূখ।

কনফারেন্সে মাননীয় ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, ‘ইসলাম শান্তির ধর্ম, যে ধর্মে চরমপন্থা, সহিংসতা কিংবা সন্ত্রাসের কোনো স্থান নেই। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে মুসলমানদের মধ্যপন্থী জাতি হিসেবে অভিহিত করেছেন। ইসলামের মধ্যপন্থা ও উদারতার আদর্শকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে। ইসলামের নাম ব্যবহার করে যারা হিংসা-বিদ্বেষ ছড়াতে চায়, তাদের বিষয়ে মুসলিম উম্মাহকে বিশেষভাবে সজাগ থাকতে হবে।’