রাজ্যের মানুষকে ভুল বোঝানো হয়েছে; নরেন্দ্র মোদি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১২ ২০২০, ১৭:১১

রাজ্যের মানুষকে ভুল বোঝানো হয়েছে বলে অভিযোগ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সংশোধিত আইন নাগরিকত্ব কেড়ে নেয়ার জন্য নয়, দেয়ার জন্য।

রোববার (১২ জানুয়ারি) সকালে পশ্চিমবঙ্গের বেলুড় মঠে রামকৃষ্ণ মিশনের শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

পরে, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে কলকাতা বন্দরের নাম বদলে বিজেপি নেতা শ্যামা প্রসাদ মুখোধ্যায়ের নামে করার ঘোষণা দেন মোদি। ২১ ঘণ্টার সফর শেষে রোববার দুপুরের পর কলকাতা থেকে দিল্লিতে ফিরে যান ভারতের প্রধানমন্ত্রী।

কলকাতা ছাড়ার আগে নেতাজি ইনডোর স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে এসেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পড়তে হয় বিক্ষোভের মুখে। পুলিশ-প্রতিবাদকারীদের ধস্তাধস্তিরও সাক্ষী হন প্রধানমন্ত্রী। পরে, সেখানে দেয়া ভাষণে কলকাতা বন্দরের নাম বদলসহ প্রতিবেশী বাংলাদেশ, নেপালের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর কথা জানান মোদি।

এর আগে, রোববার সকালে বেলুড় মঠে রামকৃষ্ণ মিশনের শিক্ষার্থীদের উদ্দেশ্য দেয়া ভাষণে মোদি অভিযোগ করে বলেন, সিএএ নিয়ে পশ্চিমবঙ্গের মানুষকে ভুল বোঝানো হচ্ছে। এই আইন নাগরিকত্ব কেড়ে নেয়ার জন্য নয়।

অন্যদিকে, শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সিএএবিরোধী তৃণমূল ছাত্র পরিষদের একটি আন্দোলনে যোগ দেয়া মমতা ছিলেন যুদ্ধংদেহী।

দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো কলকাতা সফর করলেন মোদী। ২১ ঘন্টার সফরে সৌজন্য সাক্ষাৎ ছাড়াও হাওড়ার লাইট অ্যান্ড সাউন্ড অনুষ্ঠানের উদ্বোধনী মঞ্চে মমতাকে দেখা গেছে মোদির পাশে।