যে চারটি সহজ কাজ করে নিজেকে সুস্থ রাখবেন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১৩ ২০২০, ২০:২৭

 

ডা. রিফাত আল মাজিদ


প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের এই সময়ে সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আর সুস্থ থাকতে হলে মানতে হবে ছোট্ট কয়েকটি পরামর্শ।

১. বাসা থেকে যত সম্ভব কম বের হবেন। একদম বের না হওয়া গেলে বেশি ভাল। দেশের অবস্থা এমন যে বাড়ি থেকে বের হলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়ে যায়।

২. তবুও কিছু কাজে বের হতেই হয়। তাহলে কী করা যায়? হ্যাঁ, আপনাকে বের যদি হতেই হয়, তবেতবে সামা দুরত্ব বজিয়ে রাখুন। ৬ ফুট দুরত্ব বজায় রেখে যদি থাকতে পারেন, সংক্রমণের হার অনেক কমে আসে- গবেষণায় এটি প্রমাণিত।

৩. মাস্ক পড়ুন। ভাল করে পড়ুন। মাস্ক খুলে কথা বলবেন না, পড়ে থেকেই কথা বলবেন। মাস্ক খুলে থুতনিতে ঝুলিয়ে রাখবেন না- এটাতে নিজেকে রিস্কে ফেলছেন। বাসার বাইরে একদম খুলবেন না। কাপড়ের মাস্ক হলেও পড়ুন, তাও ভাল। মাস্ক কয়েকভাবে কাজ করে। কথা বা কাশি দেয়ার সময় যে থুতু ঝরায়, ওটা আটকে ফেলে। অন্যের সংক্রমণের ঝুঁকি কমায়। তাছাড়া মাস্ক থাকলে, মুখেও হাত দেয়া হবে না। বাসায় ফেরা পর্যন্ত মাস্ক খুলবেন না।

৪. বারবার হাত ধুবেন, সাবান দিয়ে, ভাল করে ধুবেন। আঙ্গুলের ফাঁক, হাতের পিছন দিক ও প্রতিটা আঙ্গুল ভাল করে ধুবেন।

এই চারটি সহজ কাজ করে নিজেকে এবং অন্যকে সুস্থ রাখতে পারবেন ইনশাআল্লাহ। কোনটাই ১০০% সুরক্ষা না দিলেও ঝুঁকি কমাবে নিশ্চিত। আল্লাহ আমাদের সবাইকে সুস্থ রাখুক।