যেভাবে খুব সহজে নিজেই বানাবেন এডিস মশার বংশ ধ্বংসের মারণাস্ত্র?

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০১ ২০১৯, ১১:৫১

আরিফুর রহমান

গত কিছু দিনে ডেংগু নিয়ে যত লেখালেখি দেখেছি তার বেশির ভাগ-ই ডেংগুতে এফেক্টেড হলে কী করণীয় সেটা নিয়েই সবাই লেখা-লেখি করেছেন।

অবস্থা যাতে আরও বিগড়ে না যায়, তাই এ মূহুর্তে আমাদের যেটা করা উচিত, তা হলো এডিস মশার বংশবিস্তার করাকে বাধাগ্রস্ত করা বা বিনষ্ট করা। আমরা হয়তো জানি না যে, আমরা নিত্তনৈমিত্তিক জীবনে ইউজ করি এমন একটি কেমিক্যাল এডিস মশার ডিম, লার্ভা (larvae) বা পিয়ুপা (pupae) -কে মারতে যথেষ্ট কার্যকরী।

তা হলো সোডিয়াম হাইপোক্লোরাইট। এটা ব্লীচ নামেও পরিচিত। বাজারে সোডিয়াম হাইপোক্লোরেট, Clorox (ক্লোরক্স) নামে বিক্রি হয়। এর দাম খুব-ই কম।

১.৫ গ্যালন পানিতে মাত্র দুই চা-চামচ ব্লীচ মেশালেই বদ্ধ পানির মশার ডিম, লার্ভা বা পিয়ুপা মারা যাবে এবং এডিস মশার বংশবৃদ্ধি নষ্ট হবে। বাজারে যেই পার্সেন্টেইজের সোডিয়াম হাইপোক্লোরাইট বিক্রি হয় তা ব্যবহার করলে মশার ডিম ফার্দার বংশবিস্তার করতে পারে না ৷

লার্ভাগুলো সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহারের আনুমানিক ২৫ মিনিট থেকে ৫ ঘন্টার মধ্যে মারা যায় এবং পিউপাগুলো ৫ ঘন্টা থেকে ২০ ঘন্টার মধ্যে মারা যায়। তবে মনে রাখবেন, সোডিয়াম হাইপোক্লোরেট একটি পূর্নাঙ্গ মশাকে মারতে পারে না।

বাজারে এক লিটার Clorox এর দাম মাত্র ৩২০ টাকা। উপরের হিসাব অনুযায়ী আপনি এক লিটার Clorox আনুমানিক ৮৫০ লিটার পানির সাথে মিশিয়ে মশার মারনাস্ত্র বা মশার শরবত বানাতে পারবেন যা আপনি যে বিল্ডিং বা বাসায় থাকেন তার আশে-পাশের বদ্ধ পানিতে জন্মানো মশার ডিম, লার্ভা বা পিউপাকে মারার জন্যে যথেষ্ঠ ৷

এছাড়াও, 15% apple cider vinegar এর সাথে 85% পানি মিশিয়ে বদ্ধপানিতে দিলে ও মশার লার্ভা মারা যাবে।

তাই, আসুন যত তাড়াতাড়ি সম্ভব মশার বংশবৃদ্ধি বিনাশ করি, কারণ prevention is better than cure!