যুক্তরাষ্ট্রে ওমিক্রনে প্রথম মৃত্যু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২১ ২০২১, ১২:৩১

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে প্রথম কোন ব্যাক্তির মৃত্যু হয়েছে। তিনি দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের বাসিন্দা। পঞ্চাশোর্ধ ওই ব্যাক্তি করোনার টিকা নেননি বলে জানিয়েছেন রাজ্যটির স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) এবিসি নিউজের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

টেক্সাসের হ্যারিস কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তারা এবিসি নিউজকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে ওমিক্রন ধরনে এটাই প্রথম মৃত্যু বলে ধারণা করা হচ্ছে। তবে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এ ব্যাপারে এখনও কিছু জানায়নি।

টেক্সাসের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা আরও জানিয়েছেন, মৃত ওই ব্যক্তির বয়স ৫০ থেকে ৬০ হতে পারে। তিনি টিকা নেননি এবং আক্রান্ত হওয়ার পর তার শারীরিক অবস্থাও খুব খারাপের দিকে ছিল।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র গত সোমবার জানিয়েছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে যাদের করোনা শনাক্ত হয়েছে এদের মধ্যে ৭৩ শতাংশ ওমিক্রন ধরনে আক্রান্ত। এছাড়া দেশটির নির্দিষ্ট কিছু অঞ্চলে ওমিক্রনের প্রকোপ আরও বেশি।

এর আগে গত ১৩ ডিসেম্বর যুক্তরাজ্যে করোনাভাইরাসের এই নতুন ধরনে সংক্রমিত হয়ে একজনের মৃত্যুর খবর জানায় দেশটির কর্তৃপক্ষ। এরপর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই ধরনটির খুব দ্রুত ছড়িয়ে পড়ার ব্যাপারে সবাইকে সতর্ক করে দেন।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর করোনার নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রাথমিকভাবে নতুন ধরনটিকে উদ্বেগজনক ধরন বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি।