যুক্তরাজ্যে জাতীয় শোক দিবস উপলক্ষে লন্ডন মহানগর যুবলীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২৪ ২০২১, ১২:৪৫

লন্ডন প্রতিনিধি: দেশের পাশাপাশি বিদেশের মাটিতেও জাতীয় শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হয়েছে,স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও ১৫ই আগস্ট নিহত সকল শহীদদের স্মরণে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল।

গতকাল সোমবার লন্ডন মহানগর যুবলীগের উদ্যোগ সন্ধ্যা সাড়ে আটটায় সংগঠনের কার্যালয়ে এ মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি তারেক আহমদের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক রুহেল আহমদের পরিচালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক, মিছবাহুর রাহমান দোলন,পবিত্র কোরআন তেলাওয়াতের পর ১৫ই আগস্ট নিহতদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা আনোয়ারুজ্জামান চৌধুরী তিনি তার বক্তব্য বলেন,

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ ও মেয়ে বেবি, সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।তিনি বাংলাদেশের সফল রাষ্ট্রনায়ক দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উত্তরোত্তর সাফল্য ও দীর্ঘায়ু কামনা করেন। এবং বঙ্গবন্ধু এবং তাঁর পরিবার ও ২১আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন।বিশেষ করে তিনি মহান আল্লাহ্ তায়ালার নিকট নিহত সকলের জন্য জান্তাতের সর্বোচ্চ স্থান কামনা করেন।

সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য যুবলীগের সভাপতি, ফখরুল ইসলাম (মধু)বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,যুক্তরাজ্য আওয়ামীলীগের ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক এম এ করিম,যুক্তরাজ্য যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমদ খান,যুগ্ম সাধারণ সম্পাদক জামাল আহমদ খাঁন, লন্ডন মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক ফয়সল হুসেন সুমন,যুক্তরাজ্য স্বেচাছাসেবকলীগ সহসভাপতি ফরহাদ আহমদ,যুক্তরাজ্য যুবলীগের সাংস্কৃতিক সম্পাদক সাইফুল ইসলাম মহসিন, লন্ডন মহানগর যুবলীগের সহসভাপতি কামরুজ্জামান সাক্লাইন,ছানা মিয়া, আনোয়ার হোসেন,সাইদুল আলম,শেখ আব্দুল শহীদ, সাংগঠনিক সম্পাদক,খালেদ আহমদ শাহীন,সাংগঠনিক সম্পাদক মোঃ শাহীন আহমদ,নর্থ লন্ডন যুবলীগ সভাপতি জোবায়েরুল ইসলাম মিটন,সহসভাপতি রুহুল আমিন,সাধারণ সম্পাদক এ এইচ নাছার,সাউথ লন্ডন যুবলীগ সভাপতি মজাহিদ আলী লিটন,ইষ্ট লন্ডন যুবলীগ সাধারণ সম্পাদক মতিউর রহমান,এসেক্স যুবলীগ সাধারণ সম্পাদক দুলাল আলম,লন্ডন মহানগর যুবলীগ যুব ক্রীড়া বিষয়ক সম্পাদক, আবু হেলাল,মহানগর যুবলীগ নেতা, ফখর উদ্দিন, সেলিম আহমদ,নুরুল আলম,জাকির আহমদ, রাজু মিয়া,মুশাহিদ আলী মৌ, আশখ আলী,মাহবুবুর রহমান চৌধুরী,যুক্তরাজ্য ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি, জাকির আখতারুজ্জামান,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাদাত হুসেন জয়,যুগ্ম সম্পাদক শাহ্ ফয়েজ,প্রমুখ।

পরিশেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ ১৫ই আগস্টে নিহত সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।মোনাজাত করেন যুক্তরাজ্য উলামালীগের সভাপতি মৌলালানা মোঃ কুতুব উদ্দিন।