মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে সিলেট ছাত্রদলের কার্যক্রম, নতুন কমিটি নিয়ে গুঞ্জন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৩ ২০২২, ২২:২৪

মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের সব কার্যক্রম। বর্তমান কমিটির অনেক নেতৃবৃন্দ বিএনপি, যুবদল এবং স্বেচ্ছাসেবক দলসহ বিভিন্ন অঙ্গ, সংগঠনের সাথে জড়িত হয়েছেন। যার ফলে ছাত্রদলের নেতৃত্বের মধ্যে এখন স্থবিরতা দেখা দিয়েছে।

ছাত্রদলের একাধিক সূত্র জানিয়েছে, ছাত্রদলের কর্মসূচীতে সিনিয়র নেতৃবৃন্দের উপস্থিতি তেমন থাকেনা। এই অবস্থায় জুনিয়র নেতাকর্মীরা দ্রুত নতুন কমিটি গঠন করার আহবান জানিয়েছেন কেন্দ্রীয় কমিটির কাছে। পাশাপাশি সিনিয়ররা যেনো নতুনদের দায়িত্ব দিয়ে ছাত্রদলের বিভিন্ন কর্মসূচিকে বেগবান করেন।

এ বিষয়ে সিলেট জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন নাদিম জানান, আমাদের ৩৩টি ইউনিট কমিটি গঠন করা হয়েছে, এই ইউনিট কমিটির অধীনস্থ কমিটি গঠন ও প্রায় সম্পন্ন। আমরা চাই মেধাবি, যোগ্য, পরিক্ষীত নেতৃত্ব দিয়ে আগামী নতুন কমিটি গঠন করা হউক।

সিলেট মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান জানান , সিলেট মহানগর ছাত্রদলের প্রতিটি ওয়ার্ড ও কলেজ শাখার কমিটি গঠন করা হয়েছে। আমাদের কমিটির মেয়াদ শেষ হয়েছে, নতুন নেতৃত্বের অপেক্ষায় রয়েছে মহানগর ছাত্রদল রয়েছে। কেন্দ্রীয় ছাত্রদলের নির্দেশনা অনুযায়ী আগামী নেতৃত্ব গঠন করা হবে।

এ ব্যাপারে মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এষ বলেন, সিলেটে ছাত্রদলের কমিটি সফলভাবে দায়িত্ব পালন করেছে। আগামীতে কেন্দ্রীয় ছাত্রদল সিলেটের নতুন কমিটি গঠন করবে। তবে এখনও নতুন কমিটি পদপ্রত্যাশীদের বয়স ও ব্যাচসহ নির্দেশনা আসেনি। আশা করি, অচিরেই মেধাবি, অবিবাহিত ও যোগ্য নেতৃত্ব দিয়ে সিলেটের ছাত্রদলের কমিটি গঠন করা হবে।

সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন জানান, আমাদের সিলেট জেলা ছাত্রদলের সবকয়টি ইউনিট কমিটি গঠন করা হয়েছে। কাউন্সিলের মাধ্যমে সিলেটে ছাত্রদলের একটি স্বচ্ছ কমিটি করা হউক।

এ ব্যাপারে কেন্দ্রীয় ছাত্রদলের সহ সভাপতি ও সিলেট জেলা ও মহানগরের দায়িত্বপ্রাপ্ত নেতা সাজিদ হাসান বাবু জানান, সিলেটে শীঘ্রই নতুন কমিটি গঠন করা হবে। স্থানীয় নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে ও মাটপর্যায়ের মধ্য থেকে যোগ্য, ত্যাগি, নির্যাতিত ও সাহসী নেতৃবৃন্দদের নিয়েই কমিটি গঠন করা হবে। বিবাহিত, প্রবাসি ও অছাত্র কাউকে কমিটিতে রাখা হবে না।

বিভিন্ন সূত্র থেকে জানা যায় যে, সিলেট জেলা ছাত্রদলের সভাপতি পদে আলোচনায় আছেন, আব্দুস সামাদ লস্কর মুনিম, আব্দুল মোতাকাব্বির চৌঃ সাকি, মোঃ আবদুল্লাহ, দেলোয়ার হোসেন, মাহতি ইসলাম চৌধুরী শাহি, এলিন শেখ, ইমরানুল ইসলাম জাসিম, খালেদুর রহমান সানী।

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন,  দেবাশীষ দাস গুপ্ত, জহিরুল ইসলাম আলাল, আফজল হোসেন, জয়নাল আবেদীন রাহেল, আবু বকর সিদ্দিক, মুমিনুল হক,আশিকুর রহমান তারেক, জাহিদুল হক জাবেদ।

এদিকে মহানগর ছাত্রদলের সভাপতি পদে আলোচনায় আছেন, হোসেন আহমদ, সদরুল ইসলাম লোকমান, আজহার আলী অনিক, রুবেল ইসলাম, আবুল হোসেন, রাজন দেব,মোক্তার আহমদ মোক্তার।

মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন, রনি চৌধুরী, মুর্শেদ আহমদ চৌধুরী, মাহবুবুল আলম সৌরভ, মোহাম্মদ মাহবুব, আকিরুল ইসলাম চৌধুরী জিসান, অসিম কুমার দে।

সূত্র জানায়, ২০১৮ সালের ১৩ জুন আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক করে জেলা ছাত্রদলের ২৮ সদস্য ও সুদীপ জ্যোতি এষকে সভাপতি ও ফজলে রাব্বী আহসানকে সাধারণ সম্পাদক করে ২৯ সদস্য বিশিষ্ট মহানগর ছাত্রদলের কমিটি ঘোষনা করেন কেন্দ্রীয় ছাত্রদল। তবে একটি মামলায় প্রায় ৩ বছর যাবৎ সিলেট কেন্দ্রীয় কারাগারে রয়েছেন জেলা শাখার সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার। ফলে তার স্থলে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ১ম যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন নাদিম।

দীর্ঘ আড়াই বছর পরে ২ ফেব্রুয়ারি ২০২১ সালে সিলেট জেলা শাখার ৩২১ সদস্য বিশিষ্ট ও মহানগর শাখার ২৬৬ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় কমিটি।