মৃত মানুষের শরীরে করোনা থাকে না

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২২ ২০২০, ১২:৫০

এবি হান্নান:-

বর্তমানে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসটি মহামারী মানবসমাজকে ধাক্কা দিয়েছে চরমভাবে, মানুষের জীবন-জীবিকাও কেড়ে নিচ্ছে।

করোনায় মৃত্যুবরণকারীর দাফন-শেষকৃত্যও বেশ জটিল বিষয়। সংক্রমণের ভয়ে মৃত ব্যক্তির দাফন-জানাজা কিংবা শেষকৃত্যে অংশ নিচ্ছেন না স্বজনরাও।

ধারণা হচ্ছে- মৃত ব্যক্তির শরীর থেকেও করোনা ছড়িয়ে পড়তে পারে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই ধারণার কোনো প্রমাণ আজও মেলেনি।

জানাযা মৃত ব্যক্তির হক। করোনায় মৃত ব্যক্তি ভাইরাস ছড়ায় এমন প্রমান পাওয়া যায় নি। কিন্তু করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি হাচি, কাশি বা স্পর্শের মাধ্যমে করোনা ছড়ায় তা প্রমানিত। সে কারনে মৃত ব্যক্তির জানাযায় বা শেষকৃত্যে বাধা না দিয়ে সহোযোগিতা করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সবশেষ রিপোর্টে বলেছে, মারা যাওয়ার পর মানুষের শরীরে জীবাণুর বেশিরভাগই দীর্ঘ সময় জীবিত থাকে না।

এ ব্যাপারে থাইল্যান্ডের মেডিকেল সার্ভিসের মহাপরিচালক স্যামসাক আকাসিলিফ বলেন,

কোনো ব্যক্তি ভাইরাসে মারা যাওয়ার সঙ্গে সঙ্গে জীবাণুও মরে যায়। তাই অন্য ব্যক্তির শরীরে সংক্রমণের সুযোগ কম।

মৃত ব্যক্তির দেহে ভাইরাসের দীর্ঘ সময় জীবিত থাকার সুযোগ নেই।

এখন পর্যন্ত পাওয়া নির্ভরযোগ্য তথ্য প্রমানের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নিশ্চিত হয়েছে করোনাক্রান্ত লাশের শরীর থেকে ভাইরাস বাতাসে এমনি এমনি ছড়িয়ে পড়ে না! বিশ্ব স্বাস্থ্য সংস্থা আনুষ্ঠানিকভাবেই বলেছে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ব্যক্তির লাশ থেকে অন্য কেউ করোনায় আক্রান্ত হ্ওয়ার একটি ঘটনাও ঘটেনি। সবচেয়ে বড় কথা, এই ভাইরাসটি এয়ারবোর্ণ (বায়ুবাহিত) নয় যে বাতাসে উড়ে উড়ে এদিক-ওদিক যাবে! এটি কেবল সর্দি, কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়ায়! মৃত ব্যক্তি যেহেতু হাঁচি বা কাশি দিতে পারে না ফলে ড্রপলেট আসার সুযোগও থাকে না। আর ড্রপলেট না বেরোলে ভাইরাস ছড়াবে কিভাবে!

করোনা ভাইরাস একটি নতুন জীবাণু। গবেষকরা প্রতিনিয়তই এর গতিবিধি এবং প্রতিক্রিয়া নিয়ে গবেষণা করছেন। এখন পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতেই তারা নিশ্চিত করেছেন এখন পর্যন্ত করোনায় মৃত ব্যক্তির লাশ হুমকির বা আতংকের কিছু নয়।