মুক্তিযুদ্ধে জমিয়তের ভূমিকাকে ছোট করে দেখার সুযোগ নেই: আল্লামা নূর হোছাইন কাসেমী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১৩ ২০২০, ২০:৪১

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী বলেছেন ৭১এর মুক্তিযুূ্দ্ধে জমিয়তে উলামায়ে ইসলামের ভূমিকা ছিল মজলূমের পক্ষে। তৎকালীন পশ্চিম পাকিস্তানের জমিয়ত নেতা মাওলানা মুফতী মাহমূদ সাহেবের স্পষ্ট নির্দেশ ছিল তোমরা স্বাধীনতাকামী জনগণের পক্ষে কাজ করো। উক্ত নির্দেশনার আলোকে তৎকালীন জমিয়তের দায়ীত্বশীলেরা প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। সুতরাং মুক্তিযুদ্ধে জমিয়তের অবদানকে ছোট করে দেখার সুযোগ নেই।

আজ (১৩ অক্টোবর) বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবে ঢাকা মহানগর জমিয়ত কর্তৃক আয়োজিত মূসা আল হাফিজের “মুক্তিযুদ্ধ ও জমিয়ত” ঐতিহাসিক ও রাজনৈতিক দায় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন মুক্তিযুদ্ধ ও জমিয়ত বইটিতে অনেক অজানা তথ্য উঠে এসেছে। লেখক মূসা আল হাফিজের এই অবদান জাতি অনেক দিন স্মরণ রাখবে। আল্লাহ যেন তাকে এর উত্তম প্রতিদান দান করেন।

কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা মন্জুরুল ইসলাম আফেন্দীর সভাপতিত্বে এবং মহানগর জমিয়তের যুগ্ম সাধারণ মুফতী বশীরুল হাসান খাদিমানীর পরিচালনায় অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ ইয়াহইয়া মান্নান, দলের যুগ্ম মহাসচিব মাওলানা বাহা উদ্দীন জাকারিয়াসহ কেন্দ্রীয় ও মহানগর জমিয়তের নেতৃবৃন্দ। মূখ্য আলোচক ছিলেন “মুক্তিযুদ্ধ ও জমিয়ত” গ্রন্থপ্রণেতা মূসা আল হাফিজ। বিশেষ আলোচক ছিলেন দলের যুগ্ম মহাসচিব মাওলানা তাফাজ্জল হক আজীজ, খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ আলী কাসেমী,দলের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন,কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও মহনগর জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজিপুরী, বিশিষ্ট লেখক মাওলানা রুহুল আমীন সাদী।

উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর যুগ্ম মহাসচিব মুফতি মুনির হোছাইন কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাওলানা নাজমুল হাসান, মহানগর সিনিয়র সহসভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, মহানগর যুগ্ম সম্পাদক মাওলানা মাহবুবুল আলম,মাওলানা শরীফ মোহাম্মদ ইয়াহিয়া, মাওলানা ওমর আলী,সাংগঠনিক সম্পাদক মাওলানা নূর মোহাম্মাদ কাসেমী প্রমূখ।