মা বাবাকে নিয়ে বাসা ভাড়ার বিজ্ঞপ্তি , মালিক যা বললেন

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ২৭ ২০১৯, ১৯:৪০

 

একজন বাড়িওয়ালার ব্যতিক্রমী বিজ্ঞপ্তি ফলক সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তুলেছে। বর্তমান সামাজিক অবস্থা নিয়ে অনেক নেতিবাচক মন্তব্য আর বাড়িওয়ালার উদ্যোগে সাধুবাদ জানাচ্ছেন দেশি নেটিজেনরা।
সোমবার (২৫ ফেব্রুয়ারি) ভবনটির দেয়ালে এমন বিজ্ঞপ্তি সম্বলিত বোর্ড লাগান এর মালিক আবদুল জলিল দেওয়ানের একমাত্র পুত্র জহিরুল ইসলাম খোকন। পেশায় ব্যবসায়ী খোকনের এই ছবি এরপর দ্রুত ভাইরাল হয়ে যায় ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।  
ভাইরাল হওয়া ওই বিজ্ঞপ্তি ফলকে লেখা রয়েছে, এই ভবনে অবস্থানরত সকল ভাড়াটিয়ার দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে যে, যারা বাবা-মাকে নিয়ে অত্র ভবনে অবস্থান করবেন তাদের বাড়ি ভাড়া মাসিক ৫০০ টাকা করে কম নেওয়া হবে। এ নির্দেশনা আজীবনের জন্য বলবৎ থাকবে।
বৃদ্ধাশ্রমের এই অমানবিক যুগে কোনও বাড়িওয়ালার দেয়া এমন ঘোষণা দৃষ্টি কেড়েছে রাজধানীবাসীর। অনেকেই বাড়িটির দেয়ালে ঝোলানো ওই বিজ্ঞপ্তি ফলকের ছবিটি শেয়ার করছেন। স্যালুট জানাচ্ছেন ওই বাড়িওয়ালাকে।
সচেতন নাগরিকেরা বলছেন, দেশ থেকে একান্নবর্তী পরিবারের ঐতিহ্য প্রায় হারিয়ে যাচ্ছে। বিশেষ করে ঢাকা শহরের মতো নগরগুলোতে ফ্ল্যাট বাসায় এখন আর তেমনটা দেখা যায় না। যৌথ পরিবার ভেঙে একক পরিবার গড়ে উঠছে দিনদিন। এ ফলকে নাগরিক জীবনের সেই হীনতার কথাই ফুটে উঠেছে।
বিশ্লেষকদের মতে, যৌথ পরিবার ভেঙে একক পরিবারের দিকে ধাবিত হওয়ার পেছনে যেসব কারণ রয়েছে সেগুলো হলো- কাজের যোগসূত্র ও পারিবারিক মতভিন্নতা, কলহ, ব্যক্তিগত সুবিধাপ্রাপ্তি, সম্পদের ভাগাভাগি, ভাইয়ে ভাইয়ে আর্থিক দ্বন্দ্ব, বিবাহবিচ্ছেদ বৃদ্ধি এবং স্বাধীনচেতা মনোভাব।
এসব কারণে শহরে দম্পতিরা এখন তাদের সন্তানদের নিয়ে একক পরিবারে থাকতে স্বচ্ছন্দ বোধ করেন। এভাবে দিনদিন আত্মকেন্দ্রিক ও যান্ত্রিক হয়ে উঠছে মানুষ। সচেতনরা বলছেন, ঢাকার ক্যান্টনমেন্টের মাটিকাটা এলাকায় অবস্থিত ওই বাড়ির মালিক এই ফলকের মাধ্যমে এমন আত্মকেন্দ্রিকতার বিপক্ষে এক প্রতিবাদ করলেন।