মাস্ক দিয়ে কিভাবে সংক্রমণ কমানো যেতে পারে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৬ ২০২০, ১৪:৩৮

ডা.রাইক রেদোয়ান:

যেকোন সংক্রমণকারী রোগ নিয়ে গবেষনায় অনেক স্ট্যাটিস্টিক্সের মধে একটা হলো R0 (উচ্চারন আর-নট বা আর-জিরো)। R0 একটা ক্যালকুলেশান যে এক আক্রান্ত ব্যক্তি থেকে কয়জন সংক্রমীত হতে পারে এই রোগে। যেমন কোভিডের জন্যে এটা কে বলা হয় ২.৫-২.৯ – মানে ১০০ জন আক্রান্ত ব্যক্তি থেকে আরো ২৫০-২৯০জনের সংক্রমিত হতে হবে।

কিন্ত দরকারি ব্যাপার হলো এটা- R0 জায়গা থেকে জায়গা বদলাতে পারে এবং একে পাল্টানো যাবে। প্রথম যখন যাত্রীবাহি জাহাজ ডায়মন্ড প্রিন্সেস এ কোভিড ছড়ানো শুরু করে, তখন R0 ছিল প্রায় ১৫। একজন থেকে ১৫ জন, ১০০ জন থেকে ১৫০০ আক্রান্ত হওয়ার ঝুকি দেখা যায়। সাথে সাথে প্রচুর টেস্টং, আইসোলেশান ও কোয়ারেন্টাইন শুরু করে দে তারা। আবার গবেষনা করে দেখা যায় যে আসলে R0 এখন ১.৮। গবেষনায় বলে যে প্রায় ২৩০০ জনের বেশি কে সংক্রমন থেকে বাচানো গিয়েছে টেস্ট, আইসোলেশান ও কোয়ারেন্টিন করে।

এ থেকে আমরা অনেক কিছু শিখতে পারি

১. টেস্ট ক্ষমতা বাড়িয়ে যদি রোগীকে আইসোলেশান ও কন্টাক্টকে কোয়ারেন্টিন করতে পারি তাহলে সংক্রমনের হার অনেক পাল্টানো যাবে

২. একটা ছোট জায়গায় যদি অনেক মানুষ এক সাথে হয়, তাহলে সংক্রমনের হার অনেক বেশি হয়। ভাবতেই ভয় লাগে যে ফার্মগেট বা গুলিস্তানে R0 কত হবে!

৩. সামাজিক দুরত্ব বজিয়ে রাখা যদিও জরুরি, বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারন জনগনের চাকুরিতে যাওয়া আশার সময় এটা মেনে রাখা খুব কঠিন

৪. মাস্ক আমাদের জন্যে অতিরিক্ত জরুরি। বা মুখে যেকোন কাভারিং। যদি ঠিক মত মাস্ক পড়েন সবাই- নাক ঢাকা থাকবে এবং তুথনীর নিচে দেয়া থেকে বিরত থাকেন তাহলে সংক্রমন কমানো যেতে পারে। মাস্ক পড়লে মুখ থেকে যে ড্রপলেট নিক্ষেপ হয় তা সব আটকে যাবে। আপনি অন্যকে ক্ষতি করবেন না এবং অন্য মানুষও আপনাকে ক্ষতি করবেনা, যদি *সবাই* ঠিকমত মাস্ক পড়ে। তাছাড়া মাস্ক পড়া থাকলে, মুখেও হাত কম দেয়া হবে। কথা বলার সময় দয়া করে মাস্কটা খুলবেন না।

যেহেতু আমাদের লকডাউন নাই, পর্যাপ্ত পরিমান টেস্টিং নাই, পর্যাপ্ত পরিমান অক্সিজেন বা বেড ও নাই, সামাজিক দুরত্বেরতো অস্তিত্বই নাই, তাই আমাদের হাত অনেকটা বাধা। মাস্কই বাঙালির একমাত্র প্রতিরোধক। বাংলাদেশের, এবং বিশেষ করে শহরগুলোর R0 আমরা জানিনা, কিন্ত ভারতের ছিল ৪-৫। প্রতি আক্রান্ত ব্যক্তি থেকে ৫ জন আক্রান্ত হওয়ার সম্ভাবনা। মাস্ক দিয়ে যদি একটু কমানো যায়।

অনুলিখন: ডা.রিফাত আল মাজিদ