মারকাযুল লুগাতিল আরাবিয়ায় ওয়াজেহ নাদভীর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার বৃহস্পতিবার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ৩০ ২০১৯, ১৩:৫৭

আবির আবরার:
বিশ্বখ্যাত ইসলামিক স্কলার, আরবি ভাষাবিদ ও সাহিত্যিক, মরহুম শাইখ ওয়াজেহ নাদভী (রহ.) এর জীবন ও কর্ম বিষয়ক সেমিনার ও পাঠচক্র আগামী বৃহস্পতিবার (৩১ জানুয়ারি, ২০১৯) অনুষ্ঠিত হবে। ঢাকার ‘মারকাযুল লুগাতিল আরাবিয়া বাংলাদেশ (আরবি ভাষা ও সাহিত্য কেন্দ্র)’ -এর উদ্যোগে আয়োজিত এ সেমিনারে প্রধান আলোচক হিসেবে থাকবেন মিছবাহুল লুগাতের অনুবাদক, মা’হাদুল লুগাতিল আরাবিয়্যাহ ঢাকার প্রধান, মাওলানা হাবিবুর রহমান মুনীর নাদভি।

মূল প্রবন্ধ পাঠ করবেন বিশিষ্ট আরবি ভাষা গবেষক ও লেখক, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের এমফিল ডিগ্রিধারী মাওলানা মুহিউদ্দিন ফারুকী। এছাড়া আরও বিভিন্ন এলাকার অনেক আরবি ভাষা শিক্ষক উপস্থিত থাকবেন। ঢাকার মুহাম্মদপুরের ওয়াশপুরে অবস্থিত মারকাযুল লুগাতিল আরাবিয়ার ক্যাম্পাসে বাদ জহুর থেকে শুরু হবে এ সেমিনার।

ভারতের প্রখ্যাত আরবি সাহিত্যিক, সাংবাদিক, গবেষক, লেখক ও বহু গ্রন্থপ্রণেতা আল্লামা সাইয়েদ মুহাম্মাদ ওয়াজেহ রশিদ নদভি গত ১৬ জানুয়ারি, ২০১৯ ইন্তেকাল করেন। তিনি আল্লামা সাইয়েদ আবুল হাসান আলী নদভি’র (রহ.) ভাগ্নে ছিলেন। উচ্চতর দ্বীনী শিক্ষার পাশাপাশি আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি উচ্চ ডিগ্রি গ্রহণকারী আল্লামা ওয়াজেহ নদভি বিশ্ববিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ নদওয়াতুল উলামার অধ্যাপক ও শিক্ষাসচিব ছিলেন।

এছাড়াও ‘রাবেতুল আদব আল ইসলমী আল আলমি’ বা আন্তর্জাতিক ইসলামি সাহিত্য সংস্থার সেক্রেটারি এবং ইসলামী গবেষণা একাডেমির সেক্রেটারি ছিলেন তিনি। ‘আল বাসুল ইসলামী’ নামক আরবি পত্রিকার সহকারি সম্পাদক এবং ইংরেজি পত্রিকা The fragrance of east এর তত্ত্বাবধায়ক ছিলেন।

[যাতায়াত ‌: মোহাম্মদপুর তিন রাস্তার মোড় থেকে সলমাশির (৫নং) সিএনজিতে ম্যাডামবাড়ি, আরবি মাদ্রাসা। ২০ মিনিটের পথ]