মানুষ অনিশ্চিত গন্তব্যের দিকে

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ২১ ২০২০, ০১:৫৫

আবদুল জলিল


আল্লাহ্ তায়ালা মানুষকে আশরাফুল আম্বিয়া তথা সৃষ্টির সেরা জীব হিসেবে দুনিয়াতে প্রেরণ করেছেন। মানুষ সৃষ্টি হতেই সৃষ্টিকর্তা প্রদত্ত নানা নেয়ামত ভোগ করে আসছে৷ সৃষ্টিকর্তা আমাদের নিকট শুধু তার হুকুম আহকাম পালন তথা ইবাদতের প্রত্যাশা করেন৷

মানুষ যুগে যুগে ভুল পথে হেঁটেছে পাশাপাশি আল্লাহ্ তায়ালা বিভিন্ন নবী-রাসুল প্রেরণ করে মানুষকে আলোর পথ দেখিয়েছেন। সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সাঃ) পৃথিবীতে শেষ বার্তা দিয়ে গেছেন যে, কোরআন ও হাদিসকে আঁকড়ে ধরে পৃথিবীর সমাপ্তিকাল পর্যন্ত মুমিন-মুসলমানদের বাঁচতে হবে।তাঁর ওফাতের পর পৃথিবীতে আর কোন পয়গম্বর আসবেনা। এটা প্রত্যেক মুমিন-মুসলমানের বিশ্বাস৷

তারপরও মানব ভুল পথে হেঁটেছে কিন্তু আল্লাহ্ তায়ালা বিভিন্ন ওলী-আউলিয়ার মাধ্যমেও মানুষকে হেদায়েত দান করেছেন। তারপরও মানুষ ছুটে চলছে দুনিয়ার মোহে।

আজ থেকে ১৪০০ বছর পূর্বে মানুষ কখনো কল্পনা করেনি মানুষ প্রযুক্তি দিয়ে এতো এগিয়ে যাবে। প্রযুক্তি আমাদের নিত্য প্রয়োজনীয় কাজগুলোকে অনেকটা সহজ করে দিয়েছে ঠিকই। তবে ধর্ম ও মানবিকতা হতে অনেক দূরে নিয়ে গেছে।

আজকাল মানুষ একে অপরকে নিয়ে আর ব্যস্ত নেই, আছে প্রযুক্তি নিয়ে৷ মানুষ প্রযুক্তির প্রতি এতোটাই ঝুঁকে পড়েছে যে, তারা তাদের ধর্মকে ভূলে যাচ্ছে। প্রত্যেকটি জিনিসের ভাল খারাপ দুটি দিক থাকে। তবে ইসলামি দৃষ্টিকোন থেকে প্রযুক্তি ব্যবহার করে পূন্য হতে মানুষ পাপাচারেই বেশি লিপ্ত হচ্ছে।

মানুষের মধ্য হতে ভাতৃত্ববোধ উঠে গেছে৷ লিপ্ত হচ্ছে মানুষ বিভিন্ন পাপাচারে৷ ধনীরা অঢাল সম্পদ গড়ছে আর গরীবরা নির্যাতিত হচ্ছে৷ ফিলিস্তিন, চিন (উইগুর), মায়ানমার, ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে মুসলমান ও মজলুমেরা নানভাবে নির্যাতিত হচ্ছে। হাত গুটিয়ে বসে আছে মুসলিম শাসকরা। মানুষ আলেম উলামাদের কথা মানছেনা। এমনকি কোরআন ও হাদিস হতে দূরে চলে যাচ্ছে।

এমন এক পর্যায়ে আল্লাহ তায়ালা করোনা ভাইরাস (কোবিড-১৯) এর মাধ্যমে গোটা বিশ্বকে স্তব্ধ করে দিয়েছেন। কমে এসেছে পাপাচার ও মজলুমের প্রতি অত্যাচার। মানুষ একে অপরের প্রতি সহানুভূতিশীল হলে গরীব ও খেটে-খাওয়া লোকজনকে নানা সাহায্য সহযোগিতা করে আসছে৷ দাম্ভিকতা, অস্ত্রের ঝনঝনানি, জুলুম-নির্যাতন অনেকাংশেই কমে আসছে। যদি কিছু অমানুষের দল বরাবরের মতোই পাপচারে লিপ্ত।

মানুষ মৃত্যুর ভয়ে আল্লাহ তায়ালাকে স্বরন করছে। ইবাদতে মশগুল হচ্ছে। নিজের পরিবার পরিজনকে সময় দিচ্ছে। সৃষ্টিকর্তাতো এসবই চেয়েছিলেন তাইনা?

তবে করোনা ভাইরাস আমাদের এক অনিশ্চিত গন্তব্যের দিকে নিয়ে যাচ্ছে। এ মহামারী হতে পরিত্রাণ পেতেএখনও মানুষের সুযোগ রয়েছে সচেতনতার পাশাপাশি আল্লাহ তায়ালাকে বেশি বেশি স্বরণ করতে হবে । আল্লাহ তায়ালাই পারেন এ মহামারী হতে মানুষকে উদ্ধার করতে। তবে আল্লাহ তায়ালার প্রতি পুরোপুরি বিশ্বাস ও আস্থা রাখতে হবে।

সকলে ঘরে থাকুন সুস্থ থাকুন। আল্লাহ তায়ালার ইবাদতে মশগুল থাকুন।