মানুষের দ্বারে দ্বারে গিয়ে দ্বীন প্রচার-প্রসার করা আলেমদের দায়িত্ব :আল্লামা নোমান ফয়জী

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১২ ২০১৯, ১৭:৫৮

 

হাবীব আনওয়ার

ইলমী যিন্দেগীর একটি গুরত্বপূর্ণ অধ্যায় শেষ করে তোমরা এখন বিদায়ের অন্তপ্রহরী। তবে এখানেই তোমাদের ইলমী সফর শেষ নয়।গন্তব্য এখনও বহুদূর। তোমরা পূর্ব থেকে অবগত যে,ইলমে দ্বীনের উদ্দেশ্য হলো আল্লাহকে চেনা ও তাঁর বিধানমতে জীবন পরিচলনা করে সন্তুষ্টি অর্জন করা। আর আল্লাহকে চেনার জন্য প্রয়োজন গভীর ইলম। কেননা ইলম ছাড়া আল্লাহকে চেনা যায় না।

গতকাল ১১ এপ্রিল বৃহস্পতিবার ঐত্যিবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া হামিউস সুন্নাহ মেখল মাদরাসার ২০১৮-১৯ইং শিক্ষা বর্ষ হেদায়া জামাতের অধ্যায়নরত ছাত্রদের বিদায়ী নসিহত করেন, মাদরাসার মহাপরিচালক আল্লামা নোমান ফয়জী।এসময় তিনি উপরক্ত কথা বলেন।

বিদায়ী ছাত্রদের উদ্দেশ্যে তিনি বলেন, মনেরেখ তোমরারাই হবে আগামী দিনে ক্বওমের রাহবার। উম্মাহর রাখাল। লোকেরা তোমাদের অনুসরণ করবে। তাই তোমরা সর্বগ্রে নিজেকে রাঙিয়ে নিবে মুহাম্মদী আদর্শে। জীবনের প্রতিটি ক্ষেত্রে আঁকড়ে ধরবে প্রিয় নবীজির রেখে যাওয়া সুন্নত।শিরক ও বিদআতের মহাপ্লাবনে নিমজ্জিত উম্মাহ আজ হাবুডুবু খাচ্ছে।তাদেরকে কুরআন ও সুন্নাহর পথ দেখাবে।অর্জিত ইলম অনুযায়ী আমল করবে।সর্বদা তাকওয়া ও সুন্নাহর পন্থা অবলম্বন করবে।মানুষের দ্বারে দ্বারে গিয়ে ইসলামের সুমহান বানী তুলে ধরবে।

আল্লামা নোমান ফয়জী আরো বলেন, ধর্মহীন শিক্ষার যাতাঁকলে পিষ্ট এই জাতি আজ দিশেহারা। এমনি এক যুগসন্ধিক্ষণে ইসলাম, দেশ ও জাতির দুর্দিনে তোমরা পথপ্রদর্শকের দায়িত্ব পালন করবে। আল্লাহর উপর ভরসা করে ইলমী দক্ষতা, খোদাভীতির একনিষ্ঠতা ও সুন্নাতের দূর্জয় হাতিয়ার নিয়ে দাওয়াত, তালীম, তাযকিয়া, জিহাদ, সিয়াসাত, ইমামাতসহ লেখনীর ময়দানেও ভূমিকা পালন করবে। নেক দুআর শুভক্ষণে তোমরা নিজেদের আসাতিযায়ে কেরামদেরকে ভূলে যেও না।তাঁদের সাথে অটুট সম্পর্ক রাখবে।

উল্লেখ্য: মেখল মাদরাসায় জামাতে হেদায়া পর্যন্ত পাঠদান করা হয়। এবছর হেদায়া জামাতে ৩৪০ জন ছাত্র ইলম শিক্ষা করেন।