মানিকগঞ্জে স্বর্ণ বিক্রয়ে প্রতারণা: ৪ জুয়েলার্স মালিককে জরিমানা 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২৭ ২০২০, ১৮:৫২

মিলন মাহমুদ (মানিকগঞ্জ): মানিকগঞ্জ শহরে স্বর্ণ বিক্রয়ে প্রতারণা করায় কয়েকটি জুয়েলারি মালিককে প্রায় ১ লক্ষ ৮৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মানিকগঞ্জ।

মানিকগঞ্জ জেলা প্রশাসক জনাব এস এম ফেরদৌস এর নির্দেশনা ও তত্ত্বাবধানে ক্রেতা সেজে মানিকগঞ্জ শহরের স্বর্ণকার পট্টিতে অভিযান চালায় ভোক্তা অধিকার মানিকগঞ্জ জেলার অভিযানিক দল।এ সময় ২২ ক্যারেট ও ২১ ক্যারেটের দুইটি আংটির বিক্রয়মূল্য নির্ধারণ করে দেন আহম্মেদ জুয়েলার্সের বিক্রেতা। অতঃপর পরিচয় প্রদানপূর্বক আংটি দুইটি পরীক্ষার জন্য পাঠানো হয় হলমার্কে( স্বর্ণের ক্যারেট পরিমাপক প্রতিষ্ঠান)। ফলাফল ২২ ক্যারেট স্বর্নের আংটি যযথাযথ থাকলেও ২১ ক্যারেটের আংটিতে পাওয়া যায় ১৯ ক্যারেট।। এভাবেই ৩ ঘন্টাব্যাপী অভিযানে একই প্রতারণার (২১ ক্যারেট বলে ১৮ বা ১৯ ক্যারেটের স্বর্ণ বিক্রয়) প্রমাণ পাওয়া গেছে চারটি জুয়েলার্সে।

মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ভোক্তাদের সাথে প্রতারণা করার দায়ে প্রিয়াংকা জুয়েলার্স কে ৭৫,০০০টাকা, পাল জুয়েলার্স কে ৬০,০০০ টাকা, রাজধানী জুয়েলার্স কে ২০,০০০ টাকা, আহম্মেদ জুয়েলার্স কে ৩০,০০০ টাকা জরিমানা আরোপ করা হয় এবং ভবিষ্যতে ভোক্তাদের সাথে এই ধরনের প্রতারণা করবেন না মর্মে মুচলেকা প্রদান করেন জুয়েলার্স কতৃপক্ষ।।

এছাড়াও পুটাইল বাজারে বিপুল সংখ্যক মেয়াদোত্তীর্ণ ঔষধ ও ফিজিশিয়ান স্যাম্পল বিক্রির অপরাধে আরাফ মেডিকেল হল কে ১০,০০০ টাকা জরিমানা ও প্রতিষ্ঠানটিকে সাময়িক বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

অভিযানটি পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ শাখার সহকারী পরিচালক আসাদুজ্জামান খান রুমেল।

তিনি গত ১ মাসের মধ্যে স্বর্ণ কিনে কোন ক্রেতা প্রতারিত হয়ে থাকলে উপজেলা প্রশাসন অথবা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মানিকগঞ্জ শাখায় লিখিত অভিযোগ জানানোর পরামর্শ দেন।

এ অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর জনাব মোশাররফ হোসেন, বাংলাদেশ জুয়েলার্স সমিতি মানিকগঞ্জ শাখার সভাপতি, সাধারণ সম্পাদক ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।