মাতৃভাষা দিবসে খিদমাহ’র ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২১ ২০১৯, ১৮:০১

একুশে জার্নাল ডেস্ক: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার খিদমাহ ব্লাড ব্যাংক’র উদ্যোগে রক্তদানে উদ্বুদ্ধকরণ, জনসচেতনতা তৈরি, সদস্য সংগ্রহ ও ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং সম্পন্ন হয়েছে। সিলেট নগরীর আম্বরখানা পয়েন্টে বিকেল ৩টা থেকে শুরু হয় ক্যাম্পিং। উক্ত ক্যাম্পিংয়ে প্রায় শতাধিক মানুষের রক্তের গ্রুপ জানিয়ে দেয়া হয়। সকলেই রক্তদানের প্রতি আগ্রহ প্রকাশ করেন। এবং তাৎক্ষণিকভাবে সিলেট ওসমানী মেডিকেল ও রাগিব-রাবেয়া মেডিকেলে ৪জন রক্তদানও করেন।
ক্যাম্পিংয়ে উপস্থিত ছিলেন খিদমাহ’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আবদুর রহমান কফিল, সেক্রেটারি জাহাঙ্গীর রায়হান, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ ইসহাক, সহ. সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান, সদস্য রিয়াজুল হক দিনার, ইমরান আহমদ, সালমান আহমদ, মিজানুল হক, তানজির আহমদ, ছড়াকার মুয়াজ বিন এনাম প্রমুখ।

এছাড়াও গত ২০ ফেব্রুয়ারি বুধবার খিদমাহ ব্লাড ব্যাংক ও ডিপিআরসি হাসপাতাল লি. এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্প। সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার সাতগাও ফতেহপুরস্থ বন্যাশ্রমকেন্দ্রে অনুষ্ঠিত এ মেডিকেল ক্যাম্পে প্রায় শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং ১৫১ জনকে ফ্রি রক্তের গ্রুপ জানিয়ে দেয়া হয়। উক্ত মেডিকেল ক্যাম্পিংয়ে উপস্থিত ছিলেন ডিপিআরসি হাসপাতালের ডাক্তার আবদুল্লাহ আল উমর ফারুক (এমবিবিএস), খিদমাহ’র ভাইস চেয়ারম্যান ও সুনামগঞ্জ জেলা শাখার পরিচালক আবু মূসা সাফওয়ান, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ ইসহাক, সদস্য মিনহাজ আহমদ মিনার প্রমুখ। ক্যাম্পিংয়ের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাংবাদিক শফিউল আলম।

উল্লেখ্য যে, খিদমাহ ব্লাড ব্যাংক একটি সেবামূলক অরাজনৈতিক সংগঠন। ১৩ আগস্ট ২০১৬ সালে সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠাকাল থেকে মুমূর্ষু রোগীদের বিনামূল্যে রক্ত সরবরাহ, রক্তদানে উদ্বুদ্ধকরণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।