মাওলানা মুহিউদ্দীন খাঁন (রাহ:) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৯ ২০২০, ২০:৪৩

তিনি ছিলেন তাওহীদি জনতার অভিভাবক এবং বিশ্ববিখ্যাত মনীষীদের একজন- মাওলানা নূর হোসাইন কাসিমী

গত ২৫ জুলাই শনিবার ২০২০ জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে ভার্চুয়াল জোম লাইভের মাধ্যমে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাবেক নির্বাহী সভাপতি ও মাসিক মদীনা সম্পাদক, বিশ্ববরেণ্য ইসলামী চিন্তাবিদ মাওলানা মুহিউদ্দীন খান (রাহ:) এর জীবন ও কর্ম শীর্ষক লাইভ আলোচনা সভা ইউকে জমিয়তের সভাপতি মাওলানা শুয়াইব আহমদের সভাপতিত্বে ও সেক্রেটারী মাওলানা সৈয়দ তামিম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসিমী।

বিশেষ আলোচক ছিলেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক,মাওলানা উবায়দুর রাহমান খান নদভী। মাসিক আত- তাওহীদের সম্পাদক অধ্যাপক ড. আ ফ ম খালেদ হোসাইন। জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেস্টা, মাওলানা শায়খ আসগর হোসাইন। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব,
মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া। মাসিক মদীনা সম্পাদক, আহমদ বদরুদ্দীন খান। জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি, মুফতি আব্দুল মুনতাকিম।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সাংগঠনিক সম্পাদক, মুফতি নাসির উদ্দীন খান।
জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় বক্তরা মাওলানা মুহিউদ্দীন খানের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, তিনি ছিলেন বিশ্ববিখ্যাত আলেম, তাওহীদি জনতার অভিভাবক ও মুরুব্বী এবং বিশ্ববিখ্যাত মনীষীদের একজন। খাঁটি দেশপ্রেমিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী। নাস্তিক মুরতাদ এবং ইসলাম ও মুসলিম বিদ্বেষী আগ্রাসী শক্তির বিরুদ্ধে সাহসী সিপাহসালার। তার বলিষ্ট লেখা ও কণ্ঠের সাহসী হুঙ্কারে জনসাধারণের মাঝে দ্বীনি জযবা ও প্রেরণা সৃষ্টি হতো। তিনি মুসলিম উম্মাহর যেকোনো সঙ্কটকালে কান্ডারীর ভূমিকা পালন করেছেন।
ভারতের টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে লংমার্চে নেতৃত্ব দিয়েছেন।

মাওলানা মুহিউদ্দীন খান (রাহ:) এর জীবন ও কর্ম শীর্ষক সভায় আলোচনায় অংশগ্রহণ করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা ফখরুদ্দিন সাদিক, মাওলানা শাহ আমিনুল ইসলাম, ইউকে জমিয়তের উপদেষ্টা মাস্টার সৈয়দ ফররুখ আহমদ ,লন্ডন মহানগর জমিয়তের সভাপতি ও ইউকে জমিয়তের ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ , ইউকে জমিয়তের জয়েন্ট সেক্রেটারী মাওলানা শামছুল আলম কিয়ামপুরী, সাংঘঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আখতারুজ্জামান, যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, হাফিজ মওলানা রশিদ আহমদ, হাফিজ মাওলানা খালেদ, মাওলানা ফখরুদ্দীন বিশ্বনাথী, উপদেস্টা আলহাজ সৈয়দ রাজা মিয়া, ইউকে জমিয়তের সহকারী ওয়েলফেয়ার সম্পাদক আবদুর রহমান কোরেশী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য আল্লামা নুর হুসাইন কাসেমী বলেন মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন বিশ্ববিখ্যাত আলেম, এদেশের তাওহিদী জনতার অভিভাবক ও মুরুব্বী।তিঁনি মুসলিম উম্মাহর যে কোনো সংকটকালীন সময়ে কান্ডারীর ভূমিকা পালন করেছেন।
তিনি তাফসিরে মা‘আরিফুল কুরআন অনুবাদ করে কুরআনের তাফসিরে অসাধারণ অবদান রেখে গেছেন । ইসলামী আন্দোলন, রাজনীতি ও লেখালেখি সমানভাবে চালিয়ে গেছেন। তিনি ছিলেন জমিয়তের শির্ষ নেতা, মাসিক মদিনার সম্পাদক, বহুগ্রন্থ প্রণেতা, একজন বিশ্ব বরেণ্য আলেমেদ্বীন।

বিশেষ অতিথির বক্তব্য অধ্যাপক ড. আ ফ ম খালেদ হোসাইন বলেন, মাওলানা মুহিউদ্দিন খান ছিলেন আমাদের অভিভাবক, জাতিসত্ত্বা নির্মাণের অন্যতম কাণ্ডারি, বাংলাদেশে সীরাত সাহিত্যের পথিকৃৎ ও ইসলামী রেঁনেসার পুরোধা ব্যক্তিত্ব। বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এ মনীষীর জীবনসাধনার বহুমাত্রিকতা আমাদের জন্য মডেল ও পাথেয়। ইসলামের সোনালী আদর্শে সমাজ ও রাষ্ট্র গড়ে তোলার আন্দোলনে তিনি ছিলেন উৎসর্গিতপ্রাণ ও সাহসী কর্মি। ইসলাম, কুরআন ও নবীজীবন (সা.) ও ধর্মীয় শিক্ষার উপর যখনই আঘাত এসেছে তখনি তিনি প্রতিবাদ-প্রতিরোধে ঝাঁপিয়ে পড়েছেন লড়াকু সৈনিকের ন্যায়। বাতিলের বিরুদ্ধে হকের ময়দানে তাঁর ভূমিকা ছিল আপোষহীন।