মক্কা জমিয়তের উদ্যোগে‘মুফতি আবুল কালাম জাকারিয়া রাহ. এর বর্ণাঢ্য কর্মময় জীবন’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১৪ ২০১৯, ২৩:১৩

ইমরান আহমাদ, মক্কা থেকে।
জমিয়তে উলামায়ে ইসলাম মক্কা মহানগরীর উদ্যোগে অদ্য ১৪ মার্চ রোজ: বৃহস্পতিবার রাত: ১০ টায় পবিত্র মক্কা নগরীর মিসফালাস্থ হোটেল রিহাব আল-বুস্তানের হলরুমে প্রখ্যাত শাইখুল হাদিস জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল রাহ. এর মুহতামিম—‘মুফতি আবুল কালাম জাকারিয়া রাহ. এর বর্ণাঢ্য কর্মময় জীবন’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জমিয়তে উলামায়ে ইসলাম মক্কা মুকাররামা শাখার সভাপতি মাওলানা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ স্মরণ সভা শুরু হয় কালামে পাক থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে। তেলাওয়াত করেন মক্কা জমিয়তের সদস্য—মাওলানা কারি মুজাম্মিল হক।
সাধারণ সম্পাদক মাওলানা জুনায়েদ আহমদ কাসিমীর সঞ্চালনায় সভার বিভিন্ন পর্যায়ে বক্তব্য রাখেন—শাখা সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম,
সহ-সভাপতি মাওলানা সোহাইল আহমদ,
সহ-সেক্রেটারি মাওলানা ইমরান আহমাদ,
সাংগঠনিক সম্পাদক মাওলানা রেজওয়ান আহমদ,
প্রচার সম্পাদক মাওলানা বুরহান উদ্দিন প্রমুখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—অর্থ সম্পাদক মনোহর আলি,
সদস্য মাওলানা মুজাম্মিল হক,
মাওলানা লুৎফুর রহমান,
মুহাম্মদ আনোয়ার আলি,
মুহাম্মদ বেলাল আহমদ প্রমুখ।
বক্তারা বলেন—বড় বড় আলেমগণ একে একে আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। আল্লামা মুশাহিদ বায়মপুরির রাহ. পর ইলমের সাগর ছিলেন মুফতি সাব রাহ.। উনাকে হারিয়ে আজ আমরা ইলম শূন্যতা অনুভব করছি। তিনি ছিলেন চলন্ত এক লাইব্রেরি। যে কেউ যে কোনো মাসআলায় উনার শরণাপন্ন হলে তৎক্ষণাৎ সমাধান পেয়ে যেতো। ব্যক্তি জীবনে হযরত ছিলেন খুবই সাদামাটা। যে কারো সাথে খুব সহজেই মিশে যেতেন।
সভা শেষে সদ্যপ্রয়াত সদা হাস্যোজ্জ্বল এ মহান মনীষীসহ আমাদের সকল আকাবিরদের মাকাম বুলন্দি কামনায় বিশেষ মুনাজাত পরিচালনা করেন—মাওলানা সোহাইল আহমদ।