ভিক্ষুকে সয়লাব হজ্বক্যাম্প মসজিদ

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২০ ২০১৯, ১৯:৩৯

হাসান মাহমুদ সালাহ: ইসলাম বলছে ভিক্ষাবৃত্তি সমাজের জন্য বোঝা স্বরুপ। তবুও একটা শ্রেণী নানান অজুহাতে ভিক্ষা করে বেড়ায় দেশজুড়ে। শুক্রবার পবিত্র জুম্মাবার হওয়ায় সবাই নামাজ পড়তে যায়। মসজিদও পরিপূর্ণ হয় মুসল্লি দিয়ে। এই মোক্ষম সময়টাই বেঁচে নিয়েছে জেলা শহর থেকে আগত ভিক্ষুকরা।

নামাজ শেষে মসজিদের সামনে লাইন ধরে দাঁড়াতে দেখা যায় ভিক্ষুকদের। কারো হাত নেই, কেউ হারিয়েছে পা, কেউ আবার প্রতিবন্ধী। শারিরীকভাবে সুস্থ কিছু মানুষের ভিক্ষাই পেশা। নামাজরত মুসল্লিরা যে যার সাধ্যমত ভিক্ষা দিয়ে থাকে।

সরেজমিন গিয়ে দেখা যায়, রাজধানীর আশকোনা হজ্ব ক্যাম্পে মসজিদের ভিতরেই বারান্দায় দাঁড়িয়ে, বসে ভিক্ষা করছে কিছু পুরুষ মহিলা। যদিও বাহিরে ভিক্ষুকের দীর্ঘ লাইন। কোয়েকজন ছাত্র এতিমখানার জন্য টাকা তুলছে। নামাজের সালাম শেষেই এরা বেশি টাকা পাওয়ার লোভে বসে যায় বারান্দায়।

নামাজরত মুসল্লিদের সাথে কথা বলে জানা যায়, মসজিদে ভিক্ষুক প্রবেশ নিয়ে তারা অতিষ্ঠ। এদের আওয়াজে নাকি নামাজ ও মসজিদের পরিবেশ নষ্ট হয়ে যায়। তারা মনে করেন এটা বন্ধ হওয়া জরুরি। হজ্বক্যাম্প কর্তৃপক্ষ যাতে ব্যবস্থা নেয়।

এই বিষয়ে অবহিত করলে হজ্ব অফিসের পরিচালক সাইফুল ইসলাম বলেন, এই এরিয়া ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হয়েছে। আমরা চেষ্টা করছি যাতে মসজিদে ভিক্ষুক প্রবেশ না করতে পারে। মানবিক কারণে অনেক কিছুই করা যায়না। এখন যেহুতু অভিযোগ পেয়েছি ব্যবস্থা নেওয়া হবে।