বোরকা পরিয়ে স্বামীকে রেস্টুরেন্টে নিয়ে গেলেন পাকিস্তানি তরুণী!

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১০ ২০১৯, ০৭:৩১

 

স্ত্রী নয় বোরকা পড়ে স্ত্রীর সঙ্গে বাইরে বেরুলেন স্বামী! স্বামীকে বোরকা পরিয়ে রেস্তোরাঁয় নিয়ে গেলেন স্ত্রী নিজেই।

আর বোরকা পরিহিত স্বামীর সঙ্গে সেলফি তুলে সে ছবি ছড়িয়ে দেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

ছবিটি ওই তরুণী নিজের ইনস্টাগ্রামে পোস্ট করতেই তা ভাইরাল হয়ে ওঠে। ইতিবাচক ও নেতিবাচক মন্তব্যে ভেসে যায় ছবিটি। অনেক দম্পতিকে ছবিটি শেয়ার করতে দেখা গেছে।

ছবি পোস্টকারীর বিবৃতি থেকে জানা গেছে, ঘটনাটি ঘটেছে পাকিস্তানে। গত ৭ এপ্রিল পাকিস্তানের এক রেস্তোরাঁয় বসে ওই ছবিটি তোলেন এক দম্পতি।

স্বামীকে বোরকা পরিয়ে এমন ছবি তোলার পেছনে উদ্দেশ্যটাও লিখে দিয়েছেন ওই তরুণী।

তিনি জানিয়েছেন, পুরুষতান্ত্রিক সমাজের ছক বাঁধা লিঙ্গবৈষ্যম্যের প্রতি এ ছবি তার একটি স্পষ্ট বার্তা।

ইনস্টাগ্রামের পোস্টে ওই তরুণী লিখেছেন, এই আমার সুন্দরী স্বামী। আপনারা দেখতে পাচ্ছেন না, কারণ ওর সৌন্দর্য ঢেকে রাখা হয়েছে। তার দিকে কুনজর দেয়াটা পাপ। তার ঘরে থাকাটাই আমার পছন্দ।

তিনি অনেকটা ব্যাঙ্গ করে লিখেছেন, বাইরে বেরোলে কীভাবে যে নিজেকে লুকিয়ে রাখে সে, এটা আমার খুব ভালো লাগে। আমি চাই না যে ও (স্বামী) কোনোরকম হেনস্তার শিকার হোক।

এভাবে মূলত পাকিস্তানের পুরুষতান্ত্রিক সমাজে নারীবৈষম্য ও নারীদের নিরাপত্তাহীনতা বিষয়টি তুলে ধরতে চেয়েছেন ওই নারী।

এসব লিখেই ক্ষান্ত হননি ওই তরুণী। তিনি কটাক্ষ করে আরও লিখেছেন,‘আমি ওকে (স্বামীকে) বাইরে কাজে যেতে এবং গাড়ি চালাতে দিই। কারণ, আমি প্রবলভাবে সমান অধিকারে বিশ্বাস করি।’

এর পর পাকিস্তানে নারীদের পোশাক নিয়েও যে প্রতিনিয়ত সমাজের চোখরাঙানি সহ্য করতে হয় সে কথাও উল্লেখ করেছেন তিনি তার পোস্টে।

তবে তার ব্যঙ্গাত্মক পোস্টের পর পক্ষে ও বিপক্ষে বির্তকে মেতেছেন পাক নেটিজেন। অনেকেই তার এসব ব্যাঙ্গাত্মক বার্তায় সায় দিয়ে প্রশংসা করেছেন।

অনেকে আবার বলেছেন, বিষয়টি হিজাব তথা ধর্মীয় অনুভূতিতে ব্যাপকভাবে আঘাত করেছে। পাক তরুণীর এ ছবিটি পোস্ট করা মোটেই উচিত হয়নি।