বিচারবহির্ভূত হত্যা বন্ধের দাবি জানিয়েছে ইসলামী ছাত্র মজলিস

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ১২ ২০২০, ২৩:৪৯

অপরাধ দমনের নামে ‘ক্রসফায়ার’, ‘এনকাউন্টার’ কিংবা ‘আত্মরক্ষার্থে গুলি চালিয়ে’ হত্যাসহ সবরকমের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশে ইসলামী ছাত্র মজলিস।

১৪ আগস্ট, বুধবার সংগঠনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক বিলাল আহমদ চৌধুরী স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড দেশের সংবিধানের মৌলিক অধিকার ভোগের ৩১ ও ৩২ ধারার সম্পূর্ণ বিরোধী এবং আইনের শাসনের পরিপূর্ণ লংঘন ও অমানবিক। আইনশৃঙ্খলা বাহিনীর কোনো অংশকে এই অধিকার দিলে তা কি পরিণতি নিতে পারে সম্প্রতি কক্সবাজারে পুলিশি তল্লাশি চৌকিতে অবসরপ্রাপ্ত সেনা অফিসার হত্যাই তার প্রমাণ।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মনসুরুল আলম মনসুর ও সেক্রেটারি জেনারেল মুহাম্মদ মনির হোসাইন গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘ক্রসফায়ার’ বা ‘বন্দুকযুদ্ধের’ নামে বিচারবহির্ভূত হত্যার অভিযোগ অনেক পুরোনো। ২০০৯ সালে ক্ষমতায় আসার আগে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও বিচারবহির্ভূত হত্যা বন্ধের প্রতিশ্রুতি ছিল। কিন্তু গত এক দশকে পরিস্থিতি পাল্টায়নি। বরং যুক্ত হয়েছে ‘গুম’ ও ‘গুপ্তহত্যার’ মতো আরও ভয়ংকর ঘটনা।

বিবৃতিতে বলা হয়েছে, ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যা বন্ধ করা না গেলে রাষ্ট্র ও সমাজ উভয়ই আরো বিপদাপন্ন হবে।
নেতৃবৃন্দ, ‘অনতিবিলম্বে অতিতে ঘটে যাওয়া সকল ঘটনাসহ কক্সবাজার হত্যাকাণ্ডের পূর্ণ তথ্য জনগণকে অবহিত করা ও দায়ী সকলকে বিচারের আওতায় আনার দাবি জানান।