বিকল্প পদ্ধতিতে এসএসসি-এইচএসসি মূল্যায়নে কমিটি গঠন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৩ ২০২১, ২০:২৫

করোনা ভাইরাসের কারণে চলতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজন করা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই অবস্থায় শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। আর কোন পদ্ধতিতে মূল্যায়ন করা যায় সেটি ঠিক করতে একটি কমিটি করে দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ৩১ জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই অবস্থায় এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়ার যে সিদ্ধান্ত হয়েছিল সেটি বাস্তবায়ন করা প্রায় অসম্ভব। এই অবস্থায় শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করতেই এই কমিটি করা হয়েছে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, যেহেতু এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি সেহেতু কী কী বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যায় আমরা সেটি নিয়ে চিন্তা করছি। বিষয়টি দেখতে শিক্ষা বোর্ড ও বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি করা হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, এবার কোনো ভাবেই অটোপাস দেয়া হবে না। এসএসসি-এইচএসসি পরীক্ষার রেজাল্ট ও অ্যাসাইনমেন্ট সমন্বয় করে মূল্যায়ন করা হতে পারে। এছাড়া আরও কিছু বিকল্প চিন্তাভাবনা করা হচ্ছে। কমিটির সুপারিশ পাওয়ার পর এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাবে মন্ত্রণালয়।

সূত্র আরও জানায়, ইতোমধ্যে পরীক্ষার বেশকিছু বিকল্প নিয়ে আলোচনা চলছে। এবার শিক্ষার্থী একাডেমিক রেজাল্টও মূল্যায়ন করা হতে পারে। শিক্ষার্থীদের সর্বোচ্চ মূল্যায়ন করে সনদ দেয়া হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত বছর এসএসসি পরীক্ষা নিলেও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়া হয়। পরবর্তীতে বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এরই প্রেক্ষিতে এবার পরীক্ষা নিতে না পারলেও বিকল্প মূল্যায়নের চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়।