বালাগঞ্জে উচ্চ মূল্যের ফসল উৎপাদনে কৃষক প্রশিক্ষণে প্রকৃত কৃষকরা বঞ্চিত; প্রশিক্ষনার্থীর সংখ্যায় গড়বড়

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০১ ২০২২, ২০:০৯

বালাগঞ্জ প্রতিনিধি: সিলেটের বালাগঞ্জ উপজেলায় উচ্চ মূল্যের ফসল উৎপাদনের কৃষক প্রশিক্ষণে প্রকৃত কৃষকেরা বঞ্চিত হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (১ মার্চ) উচ্চ মূল্যের ফসল উৎপাদনে কৃষক প্রশিক্ষণের সমাপনী দিনে প্রকৃত কৃষকেরা অভিযোগ করেন।

সরেজমিনে দেখা যায়, ক্ষুদে চা ব্যবসায়ী, কম্পিউটার অপারেটর, গাড়ি চালক সহ অন্যান্যদের দেখা যায় প্রশিক্ষণ নিতে। নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার পার্শ্ববর্তী বসবাসরত এক কৃষক প্রশিক্ষণ কক্ষের সামনে এসে বলতে শুনা যায়, চা ব্যবসায়ী, গাড়ি চালক কৃষক হয়ে প্রশিক্ষণ নিচ্ছেন আমার মতো প্রকৃক কৃষকের কোনো দাম নেই। উপজেলা ভাইস চেয়ারম্যানের গাড়িতে থাকেন একজন তাকেও প্রশিক্ষণ নিতে দেখা যায়। প্রশিক্ষণে আসা বেশি সংখ্যক লোকের নেই কৃষি কার্ডও।

গত সোমবার থেকে দু’দিন ব্যাপি প্রশিক্ষণ অনুষ্টানে ৬০ জনকে প্রশিক্ষণ দেয়ার কথা থাকলে প্রশিক্ষণ নিতে দেখা যায় ৫৪জনকে। এখানে ধান, কমলা, টমেটু, মিষ্টি কমড়া, ড্রাগন ফল, পেয়ারা, পেঁপে, সরিষা, আদা, হলুদ সহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণে আসা ৫৪ জনকে ১ হাজার টাকা ভাতা আর যাতায়াত ভাড়া ২শ টাকা দেয়া হয়।

  • ৬০ জনের কথা থাকলেও প্রশিক্ষণ নিচ্ছেন ৫৪জন। সরেজমিনে দেখা যায় ৫৪জন। কৃষি অফিসারের দাবি ৬০জন। 

  • প্রশিক্ষণে প্রকৃত কৃষক বঞ্চিত।

  • প্রশিক্ষনার্থীদের নেই কৃষি কার্ড।

এবিষয়ে উপজেলা কৃষিবিদ সুমন মিয়া জানান, আমাদের ৬ জন কৃষি উপ-সহকারিরা ৮জন করে নাম দিয়েছেন ও উপজেলা ও ভাইস চেয়ারম্যান নাম দিয়েছেন। হয়তো দু-এক জনের নাম ভুলক্রমে আসতে পারে। তবে দুই দিন ওই প্রশিক্ষণ নিয়ে প্রশিক্ষনার্থীরা অত্যান্ত খুশি। তিনি আরো বলেন, আমরা ৬০জনকেই প্রশিক্ষণ দিয়েছি।

উপজেলা পরিষদ পরিচালনা ও উন্নয়ন প্রকল্প জাইকা’র সহায়তায় এপ্রশিক্ষন বাস্তবায়ন করে উপজেলা কৃষি ও মেচ বিষয়ক কমিটি এবং আয়োজন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।