বালাগঞ্জে আলেম পরিবাররের জমি জোরপূর্ব দখলের চেষ্টায় ব্যর্থ হয়ে সমাজচ্যুত করার অভিযোগ 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০২ ২০২২, ২১:৫৮

বালাগঞ্জ (সিলেট) প্রতিনিধি: সিলেটের বালাগঞ্জের বোয়ালজুর ইউপির মাকড়সী গ্রামে রোকেয়া বেগম ও তাঁর পরিবারের জমি জবর দখল করার চেষ্টা, হুমকি ধামকি হয়রানির অভিযোগে সিলেট অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন। স্থানীয় চেয়ারম্যান সহ ছয় জনকে বিবাদী করে ওই মহিলা এ মকদ্দমা দায়ের করেন।

মামলার অভিযোগকারী রোকিয়া বেগম জানান, আমার মালিকানাধীন জমিকে সরকারি জমি বলে জোরপূর্বক মাটি ভরাটের পায়তারা করে আসছিল ওই প্রভাবশালী বিবাদীগণ। তাদেরকে আমরা মাটি ভরাটের বাধা দিলে হুমকি ধামকি ভয়ভীতি দেওয়া হয়। ফলে গত ২৪ জানুয়ারিতে নিরুপায় হয়ে আদালতের আশ্রয় নেন তিনি। ফৌজদারি কার্যবিধি ১৪৫ ধারায় বালাগঞ্জ বিবিধ ০২/২২ইং উপরোক্ত অভিযোগ এনে মামলা দায়ের করেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ওই জমি মৌরসি ও খরিদা সুত্রে মালিক তাঁরা। বিএস ৩১৭৪ ও ৩১৭৫ এদুই দাগে জমি ৩০শতাংশ।

তিনি জানান আমার দখলীয় মালিকানাধীন জমি জোরপূর্বক দখল করতে ব্যার্থ হয়ে আমার পরিবারকে স্থানীয় বশির মেম্বার এর নেতৃত্বে ১৫/১৬ জন এক বৈঠক করে সমাজচ্যুত ও করা হয়। এমনকি আসামীরা সংঘবদ্ধ ও ক্ষুব্ধ হয়ে গত ২৪ ফেব্রুয়ারি আমার ও পরিবারের সদস্যদের উপর হামলা করেন। এতে বাদিনীসহ তার পরিবারের ৪ জন গুরুতর আহত হন।

এ হামলার পর গত ২৪ ফেব্রুয়ারি বাদীনীর ছেলে হাফিজ আব্দুল মুক্তিদির বাদি হয়ে বাহার মিয়া, আব্দুল মতিন, হারিছ মিয়া (৫০), তেজন মিয়া (৪৫) সহ ১৯ জনকে আসামী করে সিলেট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ০৮নং আমলী আদালতে মামলা দায়ের করেন। বালাগঞ্জ সি.আর মামলা নং ২৩/২০২২ ধারা ৪৪৭/৪৪৮/৩৭৯/৩৮৬/৪২৭/৫০৬(||)/৩৪ দন্ডবিধি।

সমজাচ্যুত এর বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি সদস্য মো: সফর আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন বিষয়টি আমি জানিনা, এখন আপনার কাছ থেকে জামলাম বিষয়টি দেখছি।

বালাগঞ্জ থানার এসআই নুরুজ্জামান তদন্ত করে জানান, হামলার ঘটনাটি সত্য। ঘটনাস্থল থেকে উদ্ধার করে তাঁদের বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা করানো হয়েছে । মামলার বাদী জানান বিবাদীরা প্রভাবশালী হওয়াতে আমি ও আমার পরিবার চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

এ ব্যাপারে বালাগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. রফিকুল ইসলাম হামলার বিষয়টি সত্যতা নিশ্চিত করে জানান, আমাদের কাছে অভিযোগ আসলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।