বার্মিংহামে উলামায়ে দেওবন্দ কনফারেন্স ও নবীন আলেমদেরকে সংবর্ধনা প্রদান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৪ ২০২১, ১০:১৩

গত ১২ই ডিসেম্বর রোজ রবিবার বার্মিংহামের খাদিজাতুল কোবরা গার্লস স্কুলে জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ বার্মিংহাম, সান্ডওয়েল ও ওয়ালসাল শাখার যৌথ উদ্যোগে উলামায়ে দেওবন্দ কনফারেন্স ২০২১ইং ও বৃটেনের বিভিন্ন ইসলামিক প্রতিষ্টান হতে সদ্য ফারেগ হওয়া নবীন আলেমদেকে সংবর্ধনা প্রদান করা হয়।

বার্মিংহাম জমিয়তের সভাপতি শায়খ মাওলানা এখলাসুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সলিসিটর হাফিজ মাওলানা হাবিবউল্লাহর পরিচালনায় দুই পর্বে অনুষ্ঠিত কনফারেন্সে পবিত্র কুরআন তেলাওয়াত করেন ইউরোপ জমিয়তের কেন্দ্রীয় সহ প্রচার সম্পাদক কারী হাফেজ মাওলানা মুদ্দাসিসর আনোয়ার ও সান্ডওয়েল জমিয়তের সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ইউরোপ জমিয়তের সভাপতি শাইখুল হাদিস মুফতি আব্দুল হান্নান সাহেব বলেন ইসলামি শিক্ষার প্রচার ও প্রসারে নবীন আলেমদেরকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সকল প্রকার দুনিয়াবি লোভ লালসার ঊর্ধ্বে উঠে একমাত্র আল্লাহকে সন্তুষ্ট করার জন্য ইলমে দ্বীনের খেদমত করে যেতে হবে।

প্রধান আলোচকের বক্তব্যে জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি শায়খুল হাদিস মুফতি সাইফুল ইসলাম উলামায়ে দেওবন্দের গৌরবোজ্জল সোনালী ইতিহাস তুলে ধরে বলেন দেওবন্দের ইতিহাস হলো ত্যাগ এবং কুরবানীর।দুনিয়াজুড়ে ছড়িয়ে রয়েছে ইসলামের প্রতিটি শাখায় উলামায়ে দেওবন্দের অবদান। আমরা তাদের গর্বিত উত্তরসূরি হিসেবে বিশ্ব মানবতার কল্যাণে ইসলামের সুমহান শান্তির বাণী বৃটেন তথা ইউরোপের প্রতটি দেশে পৌঁছে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের মহাসচিব মুফতি মাওসুফ আহমদ বলেন উলামায়ে দেওবন্দের ঐক্যবদ্ধ একক প্ল্যাটফর্মের নাম জমিয়তে উলামায়ে ইসলাম।তাই আকাবির ও আসলাফের রেখে যাওয়া আমানত জমিয়তের ছায়াতলে ওলামায়ে হক্কানির নেতৃত্বের সকলকে একযোগে কাজ করে যেতে হবে। এছাড়াও বক্তব্য রাখেন শায়খুল হাদীস মাওঃ আব্দুস সোবহান ও ইউরোপ জমিয়তের সহ সভাপতি মুফতী আজিম উদ্দিন কাসমী। নবীন আলেমদের মধ্যে মাওলানা ফয়জুললাহ রেদোয়ান শেখ, মাওলানা ইউসুফ আমজাদ,মাওলানা সাইফুল রহমান,মাওলানা হাসান প্রমূখ।

এছাড়াও উপস্থিত ছিলেন বার্মিংহাম জমিয়তের সহসভাপতি মাওঃ হাফিজ সৈয়দ জুবায়ের আহমদ, ইউরোপ জমিয়তের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক মাওঃ শেখ নুরে আলম হামিদী,খেলাফত মজলিস মিডল্যান্ডের সভাপতি কারী আব্দুল মুকিত আযাদ,বার্মিংহাম খেলাফত মজলিসের সভাপতি মাওঃ এনামুল হাসান ছাবির,দারুল কুরআন ওয়ালসালের প্রিন্সিপাল মাওলানা আনোয়ারুল হক চৌধুরী,মাওলানা সালেহ আহমদ ওয়ালসাল,

সান্ডওয়েল জমিয়তের সভাপতি হাফিজ আতউর রাহমান,

সাধারণ সম্পাদক জামিল বদরুল।

বার্মিংহাম জমিয়তের যুগ্ম সম্পাদক মাওলানা সালাউদ্দিন জাহাঙ্গীর সহ-সম্পাদক মাওলানা মোহাম্মদ জাকারিয়া, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা ওবায়দুল্লাহ শামীম, সমাজকল্যাণ সম্পাদক কারী সৈয়দ ইকবাল,প্রচার সম্পাদক হারুন রশিদ, হাজী সাদ উদ্দীন প্রমূখ ছাড়াও বার্মিংহাম, স্যান্ডওয়েল,ওয়ালসাল সহ বৃটেনের বিভিন্ন টাউন থেকে আগত বিপুল সংখ্যক জমিয়তের নেতাকর্মী ও তৌহিদী জনতা অংশ গ্রহন করেন।

কনফারেন্স শেষে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ এবং মহামারী করোনা ভাইরাসের প্রকোপ হতে নাজাতের জন্য মোনাজাত পরিচালনা করেন সভাপতি শাইখুল হাদিস মুফতি আব্দুল হান্নান সাহেব।