বাম রাজনীতি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ও ইশা ছাত্র আন্দোলন

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ২৫ ২০১৯, ০৯:৫৬

মোঃমাহবুব হুসাইন

অনেক বছর পর হলেও ডাকসু নির্বাচন হতে যাচ্ছে যেটা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ পুরো দেশের জন্য একটি সুখবর। কিন্ত এই সুখবরটি আমার কাছে দুঃখের খবর কারন সমস্যাটা অন্যজায়গায়
আজ গুটি কয়েক ছাত্র নিয়ে নামসর্বস্ব দল গুলি ডাকসু নির্বাচন করতে পারলে ইসলাম পন্থী সংগঠন (ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন) কে নির্বাচনে সুযোগ দিতে সমস্যা কোথায়??

ইশার কেন্দ্রীয় সভাপতির সুরে বলতে গেলে ঢাবিতে কার্লমার্ক্স আর আদর্শ চর্চা করা গেলে মুহাম্মদ সাঃ এর আদর্শ চর্চা করা যাবেনা কেন?? এই প্রশ্ন শুধু তার নয় এই প্রশ্ন এদেশের প্রত্যেকটি সচেতন ইমানদারের । সত্যিইতো সমস্যাটা কোথায়? কিসের বাধা?

অদৃশ্য কিছুটা একটা কলকাঠি নাড়ছে তা বুঝার আর বাকি নেই। সেই অদৃশ্য কার্লমার্ক্সের প্রেতাত্মারা জানে যে এখানে যদি সত্যিই ইসলাম পন্থী সংগঠনকে সুযোগ দেয়া হয় তাহলে তাদের এই পচাগলা দুরগন্ধ যুক্ত মতবাদকে ছাত্ররা আস্তাকুঁড়ে নিক্ষেপ করবে। যেভাবে দেশে বিদেশে এই পচাগলা লেলিন, কালমার্ক্স আদর্শকে মানুষ প্রত্যাখ্যান করেছে। তারজন্য আজ বাম সংগঠন গুলি জনগন থেকে ছিটকে পরে এখন ক্যাম্পাসভিত্তিক রাজনীতিতে সীমাবদ্ধ।

গতপরশু ডাকসু নির্বাচনে সবদলের সমান সুযোগ চেয়ে ঢাবিতে ইশা ছাত্র আন্দোলন বিক্ষোভ করে, এরপরপরই প্রথম আলোর অনলাইনের একটি রিপোর্ট পড়ে জানতে পারলাম ছাত্র ফেডারেশন ছাত্র মৈএীসহ বেশকিছু বামসংঠন বিবৃতি দিয়েছে যে তারা অবাক হয়েছে কিভাবে ধর্মভিত্তিক সংগঠন ঢাবিতে প্রকাশ্যে মিছিল করে। দুঃখের বিষয় ছাত্রদল ও ছাত্রলীগ ও ধর্মভিত্তিক রাজনীতি ঢাবিতে নিষিদ্ধের দাবি জানিয়েছে।

ভাবতে অবাক লাগে ৯২% মুসলমানদের দেশে আজ মুসলমানদের শিক্ষাপ্রতিষ্ঠানে ইসলাম পন্থীদের সহ্য করা হচ্ছেনা আর আমরা চুপ করে আছি এইভেবে যে ইশা তো আমাদের সংগঠন নয় এটা চরমোনাই পীরের সংগঠন।

চরমোনাইর সাথে বিরোধ থাকতে পারে আপনার কিন্তু জাতির এইক্রান্তি লগ্নে আপনার আমার সব হকপন্থি ধর্মভিত্তিক ছাত্র সংগঠনের উচিত এবেপারে জোড়ালো ভুমিকা রাখা।কারন আপনারা যা না পেরেছেন তা ইশা ছাত্র আন্দোলন করে দেখিয়েছে। আলহামদুলিল্লাহ তাদের অবস্থান আছে দেখেই পেরেছে, যদি আপনাদের ও এরকম অবস্থান থাকে তাহলে আপনারাও আসুন প্রতিবাদ করুন নিজেদের নেয্য দাবী আদায়ের জন্য। আর সেই অবস্থান না থাকলে যারা ময়দানে আছে তাদের পক্ষে কথা বলুন কারন এটি তাদের(ইশা ছাত্র আন্দোলনের) দাবী নয় এটি ইমানের দাবী। এখনই সময় এই বাম রামদের বিরুদ্ধে অবস্থান নেয়া। এদের টুটি এখনি চেপে ধরা।

পরিশেষে এই বামধারার ছাত্র সংগঠংনগুলির কাছে উদাত্ত আহবান থাকবে তোমাদের এই সংকীর্ণমনা রাজনীতি থেকে বেরিয়ে আসো নয়ত যেভাবে তোমরা জাতীয় রাজনীতি থেকে বিচ্ছিন্ন হয়েছো বেশিদিন নেই তোমরা তোমাদের এই আচরনের কারনে ক্যাম্পাসভিত্তিক রাজনীতি থেকেও ছিটকে পরবে।