বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো আননূর ছাত্র কাফেলার দুই দিনের অনুষ্ঠান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৭ ২০২৩, ২১:৫৪

সিলেটের ঐতিহ্যবাহী দীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুরের শিক্ষার্থীদের সংগঠন আননূর ছাত্র কাফেলার বার্ষিক দুই দিনের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

২৫ ও ২৬ জানুয়ারি আননূর আয়োজন করে জাতীয় হিফজুল কোরআন ও দুই দিনব্যাপী বার্ষিক প্রতিযোগিতা। সেখানে নিজেদের প্রতিভার প্রদর্শন করে জামিয়ার প্রতিযোগীরা।

প্রথম দিন কালামুল্লাহর তেলাওয়াতের পরই শুরু হয় পবিত্রতম বাণী ‘হিফজুল হাদিস’ প্রতিযোগিতা। প্রতিযোগীরা ঠিক চার মিনিটের মাথায় বর্ণনাকারীর নামসহ সমাপ্ত করে চল্লিশটি হাদিস।

পর্বটি শেষ হতে না হতেই মঞ্চ দখল করে নেয় ক্ষুদে তর্কবাগিশের দল। ‘রাত থেকে দিন ভালো’ পক্ষে—বিপক্ষে শুরু হয় তুমুল বাগযুদ্ধ। কোরআন ও হাদিসের উক্তি নকল করে যে যার মতকে প্রাধান্য দিতে শুরু করে।

একই ধারাবাহিকতায় প্রথম ও দ্বিতীয় দিন আরও বেশকিছু পর্ব মঞ্চস্থ করে আননূর। বাংলা বক্তৃতা, আরবি বক্তৃতা, আজান, হামদ—না’ত, কবিতা আবৃত্তি, ক্ষুদে বিতর্ক, বড়দের বিতর্ক, আরবি ও বাংলা প্রবন্ধ, আরবি ও বাংলা হস্তলিপি, সবাই মিলে মান বাঁচাও, ‘কিশোর মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ বিষয়ে স্কুলভিত্তিক বাংলা প্রবন্ধ, সবিশেষ জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা। বহুমুখী প্রতিভার লড়াইয়ের পাশাপাশি একঝাঁক উদীয়মান নিউজ প্রেজেন্টারের ধারাবর্ণনা ও সংবাদ পরিবেশনের চিত্র ছিল অন্যরকম চোখে পড়ার মতো।

আলহাজ্ব আব্দুল আজিজ মাসুকের সৌজন্যে আননূর জাতীয় হিফজুল কোরআন অনুষ্ঠান শুরু হয় সকাল থেকে। একে একে দুটি ধাপ অতিক্রম করে ফিনালের জন্য নির্বাচিত ছয় প্রতিযোগির হৃদয়শান্ত সমান্তরাল তেলাওয়াত ছিল আগত শ্রোতাদের আত্মার খোরাক।

ফাঁকে ফাঁকে মূল্যাবান নাসিহাহ ও আলোচনা করেন বেফাকের মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, বিদগ্ধ লেখক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন ও মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী।

জামিয়া গহরপুরের মুহতামিম মাওলানা মুসলেহ উদ্দিন আহমদ গহরপুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আননূরের এই অনন্য আয়োজন সমাপ্ত হয় পুরস্কার বিতরণ পর্বের মধ্য দিয়ে।

সভাপতির বক্তব্য রাখছেন আননুরের সভাপতি মাওলানা মুসলেহুদ্দীন আহমদ গহরপুরী

শতাধিক পুরস্কারের মেলা সাজিয়ে মাওলানা সাঈদুর রহমান মুক্তাগাছা শুরু করেন পুরস্কার বিতরণ। এসময় জামিয়ার প্রিন্সিপাল মাওলানা মুসলেহ উদ্দিন গহরপুরী ও শিক্ষাসচিব মুফতি আনোয়ার হোসাইন শরিয়তপুরী বছরব্যাপী প্রস্তুতি নেওয়া প্রতিযোগীদের হাতে তুলে দেন তাদের আত্মোন্নোয়নের ফসল।