বইমেলায় বঙ্গবন্ধুর বাড়ি!

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ০৪ ২০২০, ২০:৫৩

দেয়ালের পলেস্তারা খসে পড়েছে। বেরিয়ে এসেছে সাবেকি ইট। সাদা চুন আর লাল সুড়কি দিয়ে বানানো বাড়িটি চোখে পড়ার মতো। দৃষ্টিনন্দন এই বাড়িটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। বঙ্গবন্ধুর বাড়ির রেপ্লিকা রয়েছে বইমেলায়। যেটি দেখতে মেলা শুরু থেকেই দর্শনার্থীদের ভিড় লেগেই আছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাংলা একাডেমি চত্বরে তাদের স্টলটি সাজিয়েছে বঙ্গবন্ধুর পৈতৃক নিবাসের আদলে। কেননা, বাড়িটি এখন পুরাকীর্তি। প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাড়িটি দেখভাল করছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের স্টলে কথা হয় প্রতিষ্ঠানটির গ্রন্থাগারিক এম এ হামিদের সঙ্গে। ঢাকা টাইমসকে তিনি বলেন, গেলে কয়েক বছর ধরে প্রত্নতত্ত্ব অধিদপ্তর বইমেলায় দেশের পুরাকীর্তির আদলে স্টল সাজায়। গত বছর স্টল সাজানো হয়েছিল রোজ গার্ডেনের আদলে। এবার যেহেতু বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে তাই তার পৈত্রিক নিবাসের আদলে প্রত্নতত্ত্বের স্টল সাজানো হয়েছে।

অন্যদিকে বঙ্গবন্ধুর বাড়িটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন। প্রত্নতত্ত্বের স্টলের গায়ে বঙ্গবন্ধুর জন্ম পরিচয় লিলিবদ্ধ করা আছে। সেখানে লেখা রয়েছে ‘…আমার জন্ম হয় এই টুঙ্গিপাড়া শেখ বংশে। শেখ বোরহান উদ্দিন নামে এক ধার্মিক পুরুষ এই বংশের গোড়াপত্তন করেছেন বহুদিন পূর্বে। শেখ বংশের যে একদিন সুদিন ছিল তার প্রমাণস্বরূপ মোগল আমলের ছোট ছোট ইটের দ্বারা তৈরি চকমিলান দালানগুলি আজও আমাদের বাড়ির শ্রীবৃদ্ধি করে আছে। বাড়ির চার ভিটায় চারটি দালান। বাড়ির ভিতরে প্রবেশের একটা মাত্র দরজা, যা আমরাও ছোট সময় দেখেছি বিরাট একটা কাঠের কপাট দিয়ে বন্ধ করা যেতো। একটা দালানে আমার এক দাদা থাকতেন। এই বংশের অনেকেই এখন এ বাড়ির চারপাশে টিনের ঘরে বাস করেন। আমি এই টিনের ঘরের এক ঘরেই জন্মগ্রহণ করি। আমাদের বাড়ির বাড়ির দালানগুলির বয়স দুই শত বৎসরেরও বেশি হবে। (সূত্রে অসমাপ্ত আত্মজীবনী, পৃ: ৩)

মেলায় প্রত্নতত্বের স্টলে বাংলাদেশের পুরাকীর্তির নিদর্শন মেলে। আছে বিভিন্ন বই এবং স্মারক। রয়েছে চিত্রকর্ম। এসবের কোনোটা বিক্রি হচ্ছে। কোনটা আবার প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

প্রত্নতত্ত্বের স্টলে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আতিক জামানের সঙ্গে। তিনি যশোর জেলার ইতিহাস ঐতিহ্য নিয়ে রচিত বই খুঁজছিলেন। ঢাকা টাইমসকে তিনি বলেন, এই স্টলটি অন্য সব স্টল থেকে আলাদা। তাদের সাজসজ্জা দেখে প্রথমে ভেবেছিলাম বাংলাদেশের কোনো পুরনো বাড়ির আদলে মনে হয় সাজানো হয়েছে। পরে জানালাম এটি আসলে বঙ্গবন্ধুর পৈত্রিক নিবাসের রেপ্লিকা।