ফ্রান্সে উদ্ভোধন হলো বৃহত্তম সেইন্ট ডেনিস মসজিদ

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ০৪ ২০১৯, ০৪:২২

মোহাম্মাদ ইমাম হোসেন: ফ্রান্সে আজ (৩মে)উদ্ভোধন হলো (Saint-Denis) সেইন্ট ডেনিস গ্রান্ড মসজিদ। এক সাথে নামাজ আদায় করতে পারবে প্রায় তিন হাজার মুসুল্লী।

ফ্রান্সের প্যারিসের ৯.৪ কিলোমিটার উওরে Saint-Denis ডিপার্টমেন্টের Barbusse রাস্তা সংলগ্ন সেইন্ট ডেনিস গ্রান্ড মসজিদ আজ পবিএ জুমার নামাজের মধ্য দিয়ে শুভ উদ্ভোধণ হয়েছে। এই মসজিদটি নির্মান করেছে ফ্রান্সে প্রতিষ্ঠিত মিশর মুসলিম এসোসিয়েশন। জমি ক্রয়সহ মসজিদটির নির্মানে মোট ব্যয় হয়েছে সাত মিলিয়ন ইউরো। এই মসজিদটি নির্মানে অক্লান্ত মেহনতকারী ফ্রান্সের মিশর মুসলিম এসোসিয়েশনের সভাপতি হাকিম রেবাহ এবং সেক্রেটারি আহমেদ জামালদিন বলেন- এই সেইন্ট ডেনিস গ্রান্ড মসজিদটি নির্মান শুরু হয় আজ থেকে দশ বছর আগে ২০০৯ সালে।

এবং দীর্ঘ দশ বছর নির্মান কাজের শেষে আজ পবিএ জুমার নামাজের মাধ্যমে উদ্ভোধণ হচ্ছে। এর নির্মান খরচ সাত মিলিয়ন ইউরোর অর্থায়ন করে ফ্রান্সের মিশর মুসলিম এসোসিয়েশন এবং মিশরের বিভিন্ন দাতা সংস্থা ও বড় ব্যবসায়ীরা। মসজিটি চার হাজার বর্গ মিটার জায়গা জুড়ে। এর ছাদ নির্মান করা হয়েছে পরিবেশ বান্ধব সবুজায়নে। বৃষ্টির পানি মজুদ করে তা ব্যবহার করার সুন্দর সিস্টেম রাখা হয়েছে। বসানো হয়েছে বৈদুতিক সোলার প্যানেল। মসজিদটিতে মহিলাদের নামাজের জন্য রাখা হয়েছে ৩০০ বর্গ মিটারের সুন্দর কক্ষ। এই মসজিদটিতে আছে একটি ইসলামি প্রাইভেট স্কুল। প্রতি সাপ্তাহিক ছুটিতে (উইকেন্ড) ৬-১২ বছর বয়সি শিশুদের কুরআন শিক্ষার চমৎকার আয়োজন রয়েছে। মুসুল্লীদের গাড়ী রাখার জন্য মসজিদটির আন্ডারগ্রাউন্ডে রয়েছে গাড়ী পার্কিং ব্যবস্থা।

আর এই সেইন্ট ডেনিস মসজিদটির ভেতরের ও বাইরের কারুকাজ অত্যাধূণিকতার সাথে মিশরীয় শিল্প কলার সংমিশ্রন ঘটানো হয়েছে। আর এই সেইন্ড ডেনিস গ্রান্ড মসজিদ ফ্রান্সের অন্যতম বড় মসজিদ হিসেবে পরিগণিত হচ্ছে। যা ফ্রান্সের মুসলমানদের জন্য এবং মুসলিম কমিউনিটি ফ্রান্সের জন্য একটি মাইলফলক ও ইতিহাস রচিত হলো। যেখানে একসাথে প্রায় তিন হাজার মুসলিম আল্লাহুআকবার বলে আল্লাহর শ্রেষ্ঠত্ব ঘোষণা করবে প্রতিদিন- “আল্লাহুআকবার, আল্লাহুআকবার, আল্লাহুআকবার”।