ফেসবুকে মেয়ে সেজে একের পর এক প্রতারণা, গ্রেপ্তার ৫

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ১৫ ২০১৯, ১৩:৫৩

নিজস্ব প্রতিবেদন : ফেসবুকের প্রোফাইল-জুড়ে সুন্দরী মহিলার ছবি। ফ্রেন্ড রিকোয়েস্ট ও মেসেজ পেয়ে তাতেই আকৃষ্ট হতেন অনেক পুরুষই। মহিলাদের গলায় ভয়েস মেসেজ ও ভিডিয়োর ফলে কোনও সন্দেহও থাকত না। কিন্তু সামনাসামনি দেখা করতে গেলেই ঘনিয়ে আসত বিপদ। প্রতারকদের খপ্পরে খোয়াতে হত সর্বস্ব। মহিলাদের নাম ও ছবি দিয়ে ভুয়ো প্রোফাইল খুলে এভাবেই বন্ধুত্বের ফাঁদ পেতে প্রতারণা করত পাবনার শালগাড়িয়ার পাঁচ ব্যক্তি। পুলিশের বিশেষ বাহিনী পাকড়াও করল তাদের।

কোনও সুন্দরী মহিলা নন, এক দল যুবকের পাতা ফাঁদেই পা দিয়েছেন একের পর এক ব্যক্তি। ধৃতদের নাম মনোয়ারুল ইসলাম (৩১), মাসুদ রানা ওরফে শাওন (২৭), ইমদাদুল হক ওরফে হিরো (৩৭), রাকিব হাসান ওরফে রুবেল (২৮) ও শালগাড়িয়া মুজাহিদ ক্লাব মহল্লার সুজান আলী ওরফে প্রিন্স (৩০)। তাদের মোবাইল ও ল্যাপটপ বাজেয়াপ্ত করেছে পুলিশ। সেখানে একাধিক মহিলার নামে ফেসবুক আইডি, ছবি, ভিডিয়ো ও ভয়েস রেকর্ডিং পাওয়া গিয়েছে। এই চক্রের সঙ্গে কোনও মহিলাও জড়িত কি না সে বিষয়েও অনুসন্ধান চালাচ্ছে পুলিশ।

দীর্ঘদিন ধরেই ফেসবুকে ভুয়ো প্রোফাইলের মাধ্যমে প্রতারণা চালাচ্ছিল ধৃত পাঁচ অভিযুক্ত। প্রথমে কোনও সুন্দরী মহিলারর একাধিক ছবি দিয়ে প্রোফাইল তৈরী করা হত। তার পর সেই প্রোফাইল থেকে পুরুষদের সঙ্গে কথা বলে প্রেমের ফাঁদ পাতা হত। বেশিরভাগ ক্ষেত্রে পুরুষরা নিজেরাই দেখা করতে রাজি হয়ে যেতেন। দেখা করতে এলে সকলে মিলে চড়াও হতেন ওই ব্যক্তির উপর। মারধর করে আটকে রেখে কেড়ে নেওয়া হত সর্বস্ব। চাওয়া হত মোটা টাকা। সম্প্রতি এক ব্যক্তি একই পদ্ধতিতে প্রতারিত হওয়ার পর পুলিসে অভিযোগ জানায়। এর পরেই পুলিশের বিশেষ দল প্রতারণা চক্রের হদিশ করতে উদ্যোগী হয়। অভিযুক্তদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা রুজু করা হয়েছে। আপাতত ভুয়ো প্রোফাইলধারীদের ঠাঁই হয়েছে শ্রীঘরে।