ফরিদপুরের সালথায় হাঁসের খামারে বন্যা; ক্ষতি ১০ লক্ষ টাকা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২০ ২০২০, ২১:১১

ফরিদপুর জেলা প্রতিনিধি; ফরিদপুরের সালথায় মাঝারদিয়া ইউনিয়নের হরিনা গ্রামে বন্ধুসঙ্গ স‌মি‌তির হা‌ঁসের খামার ও পুকুরে মাছ চাষে বন্যার কারণে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয় – ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্তরা।

জেলার সালথা উপজেলা মাঝারদিয়া ইউনিয়নের হরিনা গ্রামে কয়েক যুবক মিলে বন্ধুসঙ্গ নামে এক‌টি স‌মি‌তির মাধ্য‌মে একটি হাঁস খামার করেন, হা‌ঁসের খামা‌রের পাশাপা‌শি পুকু‌রে মাছের চাষও ক‌রেন। চলতি বছরের জানুয়ারী মাসে যাত্রা শুরু ক‌রা হাসের খামা‌রে হাঁস ছিলো প্রায় ২২শত এবং পুকু‌রে প্রায় ১ লক্ষ টাকার মাছ ছিল। মহামারী করোনা ভাইরা‌সের এর পর হানা দেয় বন্যা। শুরু হয় খামা‌রি‌দের লোকসা‌নের পালা। দিন দিন পা‌নি বৃ‌দ্ধি পাওয়ায় খামারের ৩ টি ঘর পানিতে তলিয়ে যায়। পানি বৃ‌দ্ধি পাওয়ার কারণে মাছ বাহিরে চলে যায় এবং অনেক হাঁস হারিয়ে যায়।

খামা‌রি‌দের একজন মো. হুমায়ন কবির ব‌লেন, যখন খামার টি শুরু করি তখন হাঁসের খাবারের দাম ছিলো ৪০০ টা মন, বর্তমা‌নে ১২০০ টাকা পর্যন্ত কিনতে হয়।

সর্বশেষে সকল খামা‌রির সাথে কথা বলে জানা যায়, প্রায় ১০লক্ষ টাকার মত ক্ষতি হয়েছে।

মো. শহিদুল ইসলাম বলেন, আমরা একবা‌রেই শেষ হয়ে গেলাম। স‌রেজ‌মি‌নে গি‌য়ে দেখা যায়, ৩টি ঘর ই তলিয়ে গেছে, হাঁসের খামা‌রে হাঁস নেই শুধু পা‌নি আর পা‌নি, সা‌থে যোগ হ‌য়ে‌ছে খামা‌রি‌দের হাহাকার, এসময় অারো খামা‌রি‌ ও অন্যান্য‌দের ম‌ধ্যে উপস্থিত ছিলেন, মো. সুজন মোল্লা,মো. ইলিয়াস মোল্লা, মো. নাজমুল মোল্লা, মো. মোকাদ্দেস হোসেন, প্রমুখ।

এ ব্যাপারে সালথা উপজেলার প্রানীসম্পাদ কর্মকর্তা মো. শাখায়াত হো‌সেন সাংবাদিকদের ব‌লেন, একজন ক্ষ‌তিগ্রস্থ খামা‌রি হি‌সে‌বে সরকার প্রদত্ত সকল সু‌যোগ সু‌বিধা তি‌নি পা‌বেন, যে কোন খামা‌রি সেবা ও পরাম‌র্শের জন্য আমা‌দের কার্যাল‌য়ে আস‌তে পা‌রেন। আমরা সরকারী নির্দেশ অনুযায়ী সেবা ও পরামর্শ দিবো, ইনশা-আল্লাহ।