প্রশ্নপত্র ফাঁসরোধে কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের চমৎকার পদ্ধতি

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ২৭ ২০১৯, ১৭:০৪

একুশে জার্নাল ডেস্ক: প্রশ্নপত্র ফাঁসরোধে বাংলাদেশ কওমি মাদরসা শিক্ষাবোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া আল জামিয়াতুল ক্বাওমিয়্যা বাংলাদেশ’কর্তৃপক্ষ একটি চমৎকার পদ্ধতি আবিষ্কার করেছেন।

বোর্ডের প্রধান কেন্দ্রে একটি টিম সকাল সাতটায় বসবে প্রশ্ন তৈরির জন্যে। প্রশ্ন তৈরি করে ঠিক নয়টায় ইমেইলের মাধ্যমে দেশের সকল পরিক্ষা কেন্দ্রের জিম্মাদারের কাছে পাঠানো হবে। ছাত্ররা এর আগে ৮.৪৫ মিনিটে হলে প্রবেশ করবে। পরিক্ষা হলের প্রধান
নয়টায় ইমেইলে প্রাপ্ত প্রশ্নপত্র সাথে সাথে প্রিন্ট আউট করে বিতরণ ছাত্রদের মাঝে বিতরণ করবেন। যদিও পরিক্ষা শুরু নয়টায়,তবে প্রিন্ট করতে যে পরিমান সময় ব্যয় হবে ছাত্রদেরকে সে পরিমান সময় অতিরিক্ত দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

পরিক্ষার্থীরা এ পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন। তারা জানান,এই পদ্ধতিতে ফাঁস হওয়ার সম্ভাবনা নেই। ফাঁস হলেও ক্ষতি নেই। কারণ ছাত্ররা হলের ভেতরেই বন্ধি। প্রতিদিন এই পদ্ধতিই চলবে কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে সকল পরিক্ষা কেন্দ্রে।

তবে কেউ কেউ তারপরও প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগ করলে সেটা নিশ্চিত গুজব বলে ধরে নিতে হবে বলে জানিয়েছেন বোর্ড কর্তৃপক্ষ। কারন প্রধান কেন্দ্র থেকেই প্রশ্ন রেডি করা হবে পরিক্ষার ঠিক আগমুহুর্তে। যখন প্রশ্নপত্র ইমেইলে পাঠানো হবে তার আগেই পরিক্ষার্থীরা হলের ভেতরে প্রবেশ করবে সুতরাং প্রশ্নপত্র ফাঁস হবার কোন চান্স নেই বললেও চলে। পরিক্ষার্থীদের এসব গুজবে কান না দেয়ারও আহবান জানিয়েছেন তারা।