নেত্রকোনায় সাত দিন ধরে করোনা পরীক্ষা হচ্ছে না: ল্যাব স্থাপনের দাবী

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ০১ ২০২০, ০৫:১২

আব্দুন নূর, নেত্রকোনা প্রতিনিধি: গত ৭ দিন ধরে নেত্রকোণার করোনা সন্দেহে পাঠানো নমুনা পরীক্ষা হচ্ছে না। অল্পকিছু নমুনারীর নেত্রকোণার বিশেষ প্রয়োজনীয় দু-একটি ছাড়া আর কোনো নমুনাই পরীক্ষা করা হয়নি।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবের পর্যাপ্ত সক্ষমতার অভাবে তিনদিন ধরে নেত্রকোণা করোনা উপসর্গে আক্রান্ত রোগীদের নমুনা পরীক্ষা করা হচ্ছে না। এ কারণে জেলায় করোনায় আক্রান্ত রোগী শনাক্তকরণে সমস্যা দেখা দিয়েছে। দ্রুত রোগী শনাক্ত করতে নেত্রকোণায় একটি পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে স্থাপিত পিসিআর মেশিনে ময়মনসিংহ বিভাগের চার জেলা ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর ও শেরপুরের পাশাপাশি সুনামগঞ্জের নমুনা পরীক্ষা করা হয়। এ মেশিনে প্রতিদিন দুইবারে গড়ে ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। কিন্তু পাঁচ জেলা থেকে প্রতিদিন নমুনা সংগ্রহ করা হচ্ছে আরও অনেক বেশি। এ কারণে যেদিনের সংগৃহীত নমুনা সেদিন পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। কোনো কোনো জেলার নমুনা পরীক্ষা তিনদিনেও একবার হচ্ছে না।

এদিকে, ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি পিসিআর মেশিন দিয়ে পৃথক আরেকটি ল্যাব চালু করার কথা থাকলেও সেটি এখনো চালু হয়নি।

নেত্রকোণার সিভিল সার্জন ডা. তাজুল ইসলাম খান বলেন, আমরা প্রতিদিন জেলার ১০ উপজেলা থেকে শতাধিক নমুনা পরীক্ষা করে পাঠাচ্চচি কিন্তু গত সাতদিন ধরে আমরা নমুনা পরীক্ষার কোনো রিপোর্ট পাচ্ছি না। এ কারণে রোগী শনাক্তকরণে সমস্যা দেখা দিয়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত নেত্রকোণার ৯ উপজেলায় ৩৩ জন রোগী সনাক্ত করা সম্ভব হয়েছে। তাদের মধ্যে একজন সুস্থ হয়েছেন। বাকিরা স্বাস্থ্যবিভাগের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন। নমুনা পরীক্ষার রিপোর্ট না পাওয়ায় কোনো রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না, তা আমরা নিশ্চিত করে বলতে পারছি না। নেত্রকোণায় একটি পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে বলেও জানান তিনি।